ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘মডার্নার টিকা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২১
‘মডার্নার টিকা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের  বিরুদ্ধে কার্যকর’

ঢাকা: মডার্না কোভিড-১৯  টিকা ডেল্টাসহ করোনার নতুন ভ্যারিয়েন্ট প্রতিরোধে সক্ষম বলে দাবি করেছেন মার্কিন গবেষকরা।  

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের নেতৃত্বাধীন গবেষক দল তাদের গবেষণার তথ্য তুলে ধরে জানান, মডার্নার ভ্যাকসিন কমপক্ষে ছয় মাস বা তার চেয়ে বেশি সময় সুরক্ষা দেয়, এ টিকা ডেল্টা ভ্যারিয়েন্টসহ নতুন ভ্যারিয়ান্টগুলো থেকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে কার্যকর।

 

ইমিউনোলজিস্ট নিকোলি দরিয়া-রোজ (Nicole Doria-Rose) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের সহকর্মীরা জার্নাল সায়েন্সে প্রকাশিত প্রতিবেদনে লেখেন, উচ্চ পর্যায়ের অ্যান্টিবডিগুলো বেটা ও ডেল্টাসহ সব পরীক্ষিত ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করে।

তারা পূর্ণ ডোজ টিকা নেওয়া ২৪ জন স্বেচ্ছাসেবীর রক্ত পরীক্ষা করেন- প্রথম ডোজ নেওয়া চার সপ্তাহ পর থেকে এবং এরপর দ্বিতীয় ডোজ নেওয়ার পর থেকে ছয় মাস পর্যন্ত তিনবার রক্ত পরীক্ষা করেন।  

গবেষক দল লেখেন, দ্বিতীয় ডোজ দেওয়ার দুই সপ্তাহ পর প্রত্যেকের রক্তের স্যাম্পল করোনার সব ধরনের ভ্যারিয়েন্ট নিষ্ক্রিয় করেছে।  

গবেষকরা আলফা, বেটা, গামা, অ্যাপসিলন, আইওটা এবং ডেল্টাসহ উদ্বেগজনক ও সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ানো ভ্যারিয়েন্টগুলোর ওপর পরীক্ষা চালান।

তথ্য সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২১
এমইউএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।