ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘সাধারণ রোগে’ পরিণত হবে করোনা!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২১
‘সাধারণ রোগে’ পরিণত হবে করোনা! ফাইল ছবি

কয়েক বছরের মধ্যে সর্দি-কাশির মতোই ‘সাধারণ রোগে’ পরিণত হবে করোনা। যাদের মধ্যে অনাক্রম্যতা (ডিপ্লোমেটিক ইমুনিটি) তৈরি হয়নি অর্থাৎ ছোট শিশুরা, তারাই আক্রান্ত হবে এ রোগে— এমনটাই বলা হয়েছে নতুন রিসার্চে।

 

পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির জীববিজ্ঞান বিভাগের ওটার বিজর্নস্ট্যাড বলেন, সার্স-কোভ-২ দ্বারা নিম্নলিখিত সংক্রমণ, বয়সের সঙ্গে ক্রমবর্ধমান গুরুতর ফলাফল এবং করোনার মারাত্মক রূপ ধারণের একটি স্পষ্ট লক্ষণ দেখা গেছে।

তিনি বলেন, ‘তবুও, আমাদের ফলাফলগুলি বলছে, যে সংক্রমণের ঝুঁকি সম্ভবত ছোট বাচ্চাদের রয়েছে। কারণ প্রাপ্তবয়স্ক মানুষ টিকা বা ভাইরাসের সংস্পর্শের মাধ্যমে রোগ প্রতিরোধী হয়ে উঠেছে।  

বিজর্নস্ট্যাড অনুসারে, যে সমস্ত অতিরিক্ত করোনা এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দেখা দিয়েছে এবং পরবর্তীতে অ্যান্ডেমিক হয়ে গিয়েছে।

বিজর্নস্ট্যাড উল্লেখ করেছেন, ‘উদাহরণস্বরূপ, চলমান জিনোমিক কাজ থেকে বোঝা যায় যে ১৮৮৯-৯০ মহামারি, যা এশিয়াটিক বা রাশিয়ান ফ্লু নামে পরিচিত- এক মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছিল। প্রাথমিকভাবে ৭০ বছরের বেশি বয়স্করা আক্রান্ত হয়েছিল হকব-ওসি৪৩ ভাইরাসের কারণে। যা এখন একটি স্থানীয়, মৃদু, পুনরাবৃত্তি-সংক্রামক ঠাণ্ডা ভাইরাস যা বেশির ভাগ ৭-১২ মাস বয়য়ের শিশুদের মধ্যে ছড়ায়।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।