ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

চারদিক থেকে কাবুলে ঢুকছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
চারদিক থেকে কাবুলে ঢুকছে তালেবান

চারদিক থেকে রাজধানী কাবুলে ঢুকে পড়ছে তালেবানরা। রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা এ খবর জানিয়েছে।

তবে এ বিষয়ে বিস্তারিত জানায়নি সূত্রটি।

আফগান প্রেসিডেন্ট ভবন থেকে দেওয়া এক টুইটে বলা হয়েছে, কাবুলের আশপাশের বেশ কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত গোলাগুলির শব্দ শোনা গেছে। তবে নিরাপত্তা বাহিনী অংশীদারদের সঙ্গে সমন্বয় করে শহরের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

এরই মধ্যে কূটনীতিকদের হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। কাবুল বিমানবন্দর ও দূতাবাস সুরক্ষিত রাখতে নতুন করে সেনাও পাঠিয়েছে তারা।

শহরটির উপকণ্ঠে অবস্থানের পর এক বিবৃতিতে তালেবানরা জানিয়েছে, কাবুল ‘জোর করে’ দখলের পরিকল্পনা নেই তাদের। ইসলামিক আমিরাতের নিয়ম অনুযায়ী তারা সবসময়ই জনগণ ও বিদেশি নাগরিকদের জানমাল ও সম্মানের সুরক্ষা দেবে।

অপরদিকে কাতারের দোহায় অবস্থান করা এক তালেবান নেতা বলেন, সহিংসতা থেকে বিরত থাকতে আদেশ দেওয়া হয়েছে তালেবান যোদ্ধাদের। যারা রাজধানীর বাইরে চলে যেতে চায়, তাদের সেই সুযোগ দেওয়া হবে। এছাড়া নারীদেরও নিরাপদ স্থানে চলে যেতে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন সেই নেতা।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।