ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘চীন ঠেকাতে ব্যর্থ হলে পশ্চিমাদের দুর্দশায় পড়তে হবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
‘চীন ঠেকাতে ব্যর্থ হলে পশ্চিমাদের দুর্দশায় পড়তে হবে’

টোরি এমপি এবং হাউস অফ কমন্স ডিফেন্স সিলেক্ট কমিটির চেয়ার টোবিয়াস এলউড বলেছেন, চীনের সাথে সমস্যা সমাধানের জন্য যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের একসাথে কাজ করা উচিত।

ব্রিটেনের গণমাধ্যম এক্সপ্রেস-এর সঙ্গে এক সাক্ষাত্কারে এলউড সতর্ক করে দেন, পশ্চিমারা যদি চীনা আগ্রাসনের সমাধান খুঁজে পেতে ব্যর্থ হয়, তবে দেশটি আত্মবিশ্বাসী অবস্থানে চলে যেতে পারে।

 

তিনি বলেন, চীন যদি আরও শক্তিশালী হয়ে ওঠে, তবে পশ্চিমারা খুব দুর্দশাপূর্ণ শতাব্দীর অভিজ্ঞতার মুখে পড়বে।  

এলউড বলেন, চীন সম্পর্কে আমাদের যা করা দরকার তা নিয়ে আমরা এখনও বোঝাপড়া করছি।

তিনি বলেন, আমার দৃষ্টিতে, এটি সত্যিই খুব গুরুতর, বিশ্ব প্রভাবের দুটি প্রতিযোগিতামূলক ক্ষেত্রে বিভক্ত হয়ে পড়েছে।

তিনি বলেন, পশ্চিমাদের কাজ করার জন্য কী করা দরকার তা নির্ধারণ করার জন্য আমাদের পাঁচ বছরের মধ্যে আগামী চার বছর সময় রয়েছে এবং চীন ও বাকি বিশ্বের জন্য একসাথে কাজ করার জন্য একটি সুন্দর পথ তৈরি করতে হবে।

তিনি বলেন, যদি আমরা কোন সমাধান না পাই তাহলে আমরা এতটাই ক্ষমতাহীন হয়ে যাব যে চীন সব ক্ষমতার অধিকারী হয়ে উঠবে। আমি মনে করি এটি একটি অত্যন্ত দুঃখজনক শতাব্দী তৈরি করতে চলেছে।

তিনি সতর্ক করে বলেন, রাশিয়ার সাথে চীনের শক্তিশালী সম্পর্ক একটি সমস্যা হিসাবে প্রমাণিত হবে। এটি পশ্চিমাদের জন্য আসল পরীক্ষা, যদি এটি সামরিক সংঘাতের সেই বিন্দুতে পৌঁছায়।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।