ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

হু হু করে বোরকা বিক্রি হচ্ছে কাবুলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
হু হু করে বোরকা বিক্রি হচ্ছে কাবুলে

আফগানিস্তানে তালেবানদের অগ্রযাত্রায় রাজধানী কাবুলে হু হু করে বাড়ছে বোরকা বিক্রি।  

দেশটির একটি মার্কেটে বোরকা বিক্রেতা আরেফ।

দেশটির পরিস্থিতির কারণে বোরকা কেনা-বেচা বেড়ে গেছে তার দোকানে।  

দূর থেকে আরেফের দোকান দেখলে মনে হতে পারে সেখানে নীল রঙের পর্দা টাঙানো। কিন্তু কাছে গেলে বোঝা যায় দোকানের হুকে ঝোলানো আছে অসংখ্য নীল রঙের বোরকা। সম্প্রতি তালেবান দখল করা এলাকায় কঠোর শরিয়া আইন জারির হুঁশিয়ারি দিলে দেশটির তরুণী থেকে বৃদ্ধা সবাই নিজেদের বোরকার মজুদ বাড়ানো শুরু করেছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

তালেবান কাবুলের চারদিক ঘিরে ফেলায় সেখানকার নারীরাও তৈরি হচ্ছেন পরিস্থিতি মোকাবিলার জন্য।  

বোরকা বিক্রেতা আরেফ জানান, আগে বিভিন্ন প্রদেশের নারীরাই তাদের প্রধান ক্রেতা ছিল। এখন শহরাঞ্চলের নারীরাও তাদের কাছে থেকে বোরকা কিনছেন।
 
আয়ালিয়া তেমনই একজন ক্রেতা। তিনি বোরকার দাম কমানোর জন্য আরেকজন দোকানদারের সঙ্গে দরদাম করছিলেন।  আয়ালিয়া জানান, গত বছরও বোরকার দাম ছিলো ২শ আফগানি মুদ্রা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে, ২ হাজার থেকে ৩  হাজার আফগানি মুদ্রায়।

কাবুলে দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে আসা নারীদের সংখ্যা বেড়ে যাওয়ায় বোরকার দাম বেড়ে গেছে বলেও ধারণা করা হচ্ছে। অনেক দশক ধরে ঐতিহ্যবাহী আফগানি বোরকা বিশ্বে আফগান নারীদের পরিচয় বহন করে আসছে।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।