ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আফগানিস্তানে যুদ্ধ শেষ, তালেবান বিজয়ী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
আফগানিস্তানে যুদ্ধ শেষ, তালেবান বিজয়ী তালেবান বিজয়ী

টানা রক্তক্ষয়ী সংর্ঘষের পর আফগানিস্তানে একের পর এর গুরুত্বপূর্ণ শহর দখল করে সবশেষ কাবুলের দখল নেয় তালেবান। এই অবস্থায় যুদ্ধ শেষ হয়েছে বলে জানিয়েছেন তালেবানের এক মুখপাত্র।

 

রোববার তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ নায়েম কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ ঘোষণা দেন।

সাক্ষাৎকারে মোহাম্মদ নায়েম বলেন, আফগানিস্তানের সব রাজনৈতিক নেতার সঙ্গে আলোচনায় বসার জন্য তালেবান প্রস্তুত। আফগান রাজনৈতিক নেতাদের প্রয়োজনীয় সুরক্ষার নিশ্চয়তাও দেওয়া হবে। তালেবান বিচ্ছিন্নভাবে থাকতে চায় না। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায়।

এ পরিস্থিতিতে অন্তর্বর্তী একটি সরকারের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আলোচনা শুরু হয়েছে। তবে অন্তর্বর্তী সরকার নয়, সরাসরি ক্ষমতা চায় তালেবান।  

এদিকে রাজধানী কাবুল যখন ‘পতনের’ মুখে, সে অবস্থায় দেশ থেকে পালিয়ে তাজিকিস্তানে চলে গেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। আর সেখানে গিয়ে তিনি তালেবানকেই বিজয়ী ঘোষণা করেছেন।

এর আগে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ক্ষমতাচ্যুত হয় তালেবান। দুই দশক পর মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়া শুরু করতেই একের পর এক এলাকার দখল নিতে থাকে তালেবান।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।