ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে সব ফ্লাইট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
কাবুল বিমানবন্দরে সব ফ্লাইট বন্ধ

বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে সবধরনের সামরিক ও বেসামরিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

পেন্টাগনের এক মুখপাত্র বলেন, বিমান চলাচল আবার কখন শুরু হবে তা পরিষ্কার নয়।

মার্কিন সেনারা বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছে। কিন্তু দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগানদের চাপ সামলাতে তারা হিমশিম খাচ্ছে।

বিবিসি জানায়, মার্কিন সেনাদের তৎপরতায় দুইজন আফগান নিহত হয়েছেন বলে জানিয়েছে পেন্টাগন। বলা হচ্ছে, এ দুইজন অস্ত্রধারী ছিল।

ওয়াশিংটনের ‘দ্য হিল’ পত্রিকার খবরে বলা হয়েছে, মার্কিন সেনাদের গুলিতে কাবুল বিমানবন্দরে ওই দুই ব্যক্তি নিহত হন।

সাংবাদিকদের পেন্টাগন মুখপাত্র বলেন, মার্কিন সেনাদের দিকে অস্ত্রধারীদের গুলি ছোড়ার মতো কিছু ঘটনা সেখানে ঘটছে। আমাদের মিশন আক্রমণাত্মক নয়। তারপরও আত্মরক্ষার অধিকার আমাদের আছে। সেকারণে হুমকি বা হামলার ক্ষেত্রে আমাদের বাহিনী জবাব দেবে।

তাই বিমানবন্দরে বিচ্ছিন্ন দুটি ঘটনায় মার্কিন সেনারা এমনই হুমকির জবাব দিয়েছে এবং তার ফলে দুই অস্ত্রধারীর মৃত্যু হয়েছে।

এর আগে কাবুল বিমানবন্দরে শত শত আফগানের জোর করে প্লেনে উঠে দেশ ছাড়ার চেষ্টার মধ্যে অন্তত পাঁচজন নিহত হওয়ার খবর জানিয়েছিলেন প্রত্যক্ষদর্শীরা।

এদিকে, যারা আফগানিস্তান ছাড়তে চান, তাদের বাধা না দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৬৫টি দেশ। কেউ যদি কোন হয়রানির শিকার হয়, তবে এর জবাব তালেবানকেই দিতে হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে দেশগুলোর তরফ থেকে।

বাংলাদেশ সময়: ০৭২২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।