ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা ফেসবুকের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা ফেসবুকের

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তালেবান সমর্থিত সব কন্টেন্ট নিষিদ্ধ ঘোষণা করেছে। গোষ্ঠীটিকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

মঙ্গলবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়টি জানায়।

এতে বলা হয়, তালেবানের প্রতি সমর্থনমূলক সংশ্লিষ্ট বিষয়বস্তু পর্যবেক্ষণ ও অপসারণের জন্য নিবেদিত দল রয়েছে ফেসবুকের। তারা কন্টেন্ট সরানোর কাজ করছে। এ নীতি প্রযোজ্য হবে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, মার্কিন আইনে তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করা হয়েছে। একইসঙ্গে ‘বিপজ্জনক সংস্থা’ নীতির আওতায় আমাদের সব পরিষেবা থেকে তাদের নিষিদ্ধ করেছি।

তিনি আরও বলেন, আমরা তালেবানের পক্ষ থেকে বা তাদের রক্ষণাবেক্ষণ করা অ্যাকাউন্টগুলো সরিয়ে দিচ্ছি। তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্বকারী লেখা ও ভিডিও কন্টেন্ট নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে দু’দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আফগানিস্তান বিষয়ে পোস্ট দিলেই মুছে যাচ্ছে- এমন অভিযোগ ছিল। যথাযথ উত্তর না পেলেও এমনটি কেন হচ্ছিল অবশেষে তা পরিষ্কার করলো ফেসবুক।

বাংলাদেশ সময় ১৬১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।