ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জম্মু ও কাশ্মীর কৃষিতে সমৃদ্ধ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
জম্মু ও কাশ্মীর কৃষিতে সমৃদ্ধ হচ্ছে

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওযার পর সেখানকার রপ্তানি সম্ভাবনা বিকশিত হচ্ছে।  

সেখানকার উন্নয়ন নিয়ে আলোচনার জন্য কাশ্মীরি শিক্ষাবিদ প্রদীপ কুমার একটি ওয়েবিনারের আয়োজন করেন।

কয়েক মাস আগে, প্রথমবারের মতো জম্মু ও কাশ্মীরের উৎপাদিত মিশ্রী চেরি শ্রীনগর থেকে দুবাইতে রপ্তানি করা হয়।  

জম্মু ও কাশ্মীরের সরকার এবং ন্যাশনাল এগ্রিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেড (নাফেড) কৃষি ক্ষেত্রকে উৎসাহিত করতে আপেল, আখরোট, চেরি, নাশপাতি, ফুল ইত্যাদির উচ্চ ঘনত্বের বাগান বৃদ্ধি করতে হাত মিলিয়েছে।

নাফেড ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত ১৭০০ কোটি টাকা বিনিয়োগ করবে যা সেখানকার কৃষকদের আয় বাড়াবে বলে আশা করা হচ্ছে। নাফেড তিনটি হিমঘর ক্লাস্টার ছাড়াও একটি কৃষক-উৎপাদক সংস্থাও প্রতিষ্ঠা করবে।

এদিকে জম্মু ও কাশ্মীরের জন্য সর্বোচ্চ ১.০৮৬ ট্রিলিয়ন রুপি বাজেট বরাদ্দ করা হয়েছে, ওয়েবিনারে গৃহীত বেশ কয়েকটি আর্থ-সামাজিক পদক্ষেপের কথাও তুলে ধরেছে।

সৌদি গেজেট জানিয়েছে, ওয়েবিনার এই বিষয়টিও তুলে ধরেছে যে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী ঘটনার সংখ্যা হ্রাস পেয়েছে এবং সরকার তরুণদের সন্ত্রাসী কার্যকলাপ থেকে দূরে সরিয়ে দেওয়ার জন্য প্রতিটি সুযোগ ব্যবহার করছে।

এর আগে একটি নিবন্ধে সৌদি গেজেট বলেছিল, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল হওয়ার দুই বছর হয়ে গেছে এবং কেন্দ্রশাসিত অঞ্চল নতুন করে স্থাপিত সরকারি প্রকল্পের ফলে উন্নয়নের পথে এগিয়ে চলেছে।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।