ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

শিগগিরই আফগানিস্তানে ফিরব: আশরাফ গনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২১
শিগগিরই আফগানিস্তানে ফিরব: আশরাফ গনি

দেশ থেকে পালিয়ে যাওয়া আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি শিগগিরই আফগানিস্তানে ফেরার প্রতিশ্রুতি দিয়েছেন। বুধবার নিজের ফেসবুক পেজে প্রকাশিত একটি ভিডিওতে এমন অঙ্গীকার করেন তিনি।

আশরাফ গনি বলেন, আমি সংযুক্ত আরব আমিরাতে আছি। কিন্তু শিগগিরই আমার দেশে ফিরে আসব। দেশে ফেরার আগে আশরাফ গনি অন্যান্যদের সঙ্গে পরামর্শ করছেন বলেও জানান।

আফগানদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ চালিয়ে যাবেন বলেও ভিডিও বার্তায় প্রতিশ্রুতি দেন আশরাফ গনি। তিনি বলেন, আমাকে কাবুল ত্যাগ করতে বাধ্য করা হয়েছিল, আমি রাজধানীতে রক্তপাতের কারণ হতে চাইনি।

দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার কারণে অনেক আফগান নাগরিক আশরাফ গনিকে ‘বিশ্বাসঘাতক’ বলে সমালোচনা করছেন। এ ব্যাপারে তিনি বলেন, আমি স্বদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করিনি। সবাইকে গুজবে কান না দেওয়ার আহ্বান জানাই। আমরা কাবুলের জন্য শান্তি চেয়েছিলাম এবং এটাকে ধ্বংস করতে চাইনি। আমি আশা করি আফগানিস্তানে যুদ্ধ শেষ হবে। এই ব্যর্থতার জন্য আমাদের সশস্ত্র বাহিনী দায়ী নয়, রাজনীতিবিদরা দায়ী।

কাবুলের নিরাপত্তা এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করতে তিনি তালেবানের সঙ্গে আলোচনায় ব্যস্ত ছিলেন বলেও দাবি করেন আশরাফ গনি।

গত ১৫ আগস্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে পালিয়ে যাওয়ার কয়েক ঘণ্টা আগে তালেবানরা বিনাযুদ্ধে কাবুলে প্রবেশ করে এবং রাজধানীর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়। তালেবানের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে উপ-রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ জাতীয় সংবিধান অনুযায়ী এবং রাষ্ট্রপতির অনুপস্থিতিতে নিজেকে ‘কেয়ারটেকার প্রেসিডেন্ট’ ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।