ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

২০ হাজার আফগান শরণার্থীকে বিনামূল্যে আবাসন দেবে এয়ারবিএনবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
২০ হাজার আফগান শরণার্থীকে বিনামূল্যে আবাসন দেবে এয়ারবিএনবি

ঢাকা: বিশ্বজুড়ে ২০ হাজার আফগান শরণার্থীকে বিনামূল্যে সাময়িকভাবে আবাসন দেবে অনলাইনে হোম শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারবিএনবি। মানবিক দিকবিবেচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে হোটেল ও আবাসস্থল খোঁজার যুক্তরাষ্ট্রভিত্তিক এ অনলাইন প্ল্যাটফর্ম।

মঙ্গলবার (২৪ আগস্ট) টুইটারে এ ঘোষণা দেন এয়ারবিএনবির প্রধান নির্বাহী ব্র্যায়ান চেস্কি।

চেস্কি বলেন, এটা আমাদের সময়ের অন্যতম বৃহৎ মানবিক বিপর্যয়। আমাদের প্রতিষ্ঠান এমন সময়ে এগিয়ে আসার একটি দায়িত্ব অনুভব করেছে। আশা করছি, আমাদের এ পদক্ষেপ অন্য ব্যবসায়ী নেতাদেরও অনুপ্রাণিত করবে। নষ্ট করার মতো সময় আমাদের হাতে নেই।

চেস্কি আরও বলেন, বিশ্বজুড়ে প্রায় ২০ হাজার আফগান শরণার্থী স্থানান্তরিত হচ্ছেন। তাদের নতুন জীবনের প্রথম অধ্যায় এটি। এ সময়ে তারা শুধু বিশ্রাম নিতে পারবেন না বরং তাদের বাসাবাড়ির মতোই স্বাগত জানানো হবে। মঙ্গলবার থেকে বিশ্বজুড়ে ২০ হাজার আফগান শরণার্থীকে বিনামূল্যে আমরা সাময়িকভাবে থাকার ব্যবস্থা করবো। আমরা আমাদের হোস্টদের (যারা বাসা বা বাসার রুম ভাড়া দেন এয়ারবিএনবির মাধ্যমে) মূল্য পরিশোধ করে দেবো, তবে এ কাজটা তাদের আতিথেয়তা ছাড়া সফলভাবে সম্ভব হবে না।

এয়ারবিএনবি'র প্রধান নির্বাহী জানান, মাঠ পর্যায়ে বিভিন্ন এনজিও এবং পুনর্বাসন সংস্থার সঙ্গে কাজ করবে তারা। যাদের আবাসস্থল দরকার তাদের সেসব এনজি ও সংস্থার মাধ্যমে আবাসস্থল দেবে এয়ারবিএনবি। তবে এ বাবদ এয়ারবিএনবি কী পরিমাণ অর্থ খরচ করবে সেটি এখনও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।