ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন চাপেই সরকারের পতন: আফগান ভাইস প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
মার্কিন চাপেই সরকারের পতন: আফগান ভাইস প্রেসিডেন্ট

তালেবানকে স্বীকৃতি দেওয়ার জন্য ক্রমাগত মার্কিন চাপের কারণেই আফগানিস্তানে গনি সরকারের পতন হয়েছে বলে দাবি করেছেন দেশটির পলাতক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ।  

বুধবার ভারতের নিউজ১৮ টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক আশরাফ গনি সরকারের পতনের কারণ সম্পর্কে নিজের উপলব্ধি বর্ণনা করেন।

 

তিনি বলেছেন, আমেরিকার পক্ষ থেকে তালেবানকে স্বীকৃতি দেওয়া এবং পশ্চিমা দেশগুলোর দুর্বলতার কারণে তালেবান গোটা দেশ দখল করে নিয়েছে।

সালেহ বলেন, কাতারে আন্তঃআফগান আলোচনায় তালেবানকে স্বীকৃতি দেওয়ার জন্য কাবুলের ওপর ওয়াশিংটনের কঠোর চাপ প্রয়োগ এবং আফগান সরকারের হাতে যথেষ্ট গোয়েন্দা তথ্য না থাকার কারণে গনি সরকারের পতন হয়েছে।

আফগান সরকারের পক্ষ থেকে তালেবানি শাসনকে স্বীকৃতি দেওয়া হবে না বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি। তালেবানের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য তিনি আফগান জনগণের প্রতি আহ্বান জানান।

তিনি নিজেকে আফগানিস্তানের ভারপ্রাপ্ত বৈধ প্রেসিডেন্ট দাবি করে বলেন, প্রেসিডেন্ট আশরাফ গনি পদত্যাগ করার পর সংবিধান অনুযায়ী আমিই এখন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট।  

কয়েকদিন আগেও টুইটারে তিনি একই দাবি করেন।  

তিনি লেখেন, আফগানিস্তানের সংবিধানের সুস্পষ্ট ধারা অনুযায়ী, প্রেসিডেন্ট দেশ থেকে পালিয়ে গেলে বা মৃত্যু হলে ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্রপ্রধানের দায়িত্ব গ্রহণ করবেন।  

কিন্তু ভাইস প্রেসিডেন্টও পালিয়ে গেলে কী হবে সে কথা তিনি টুইটার বার্তায় উল্লেখ করেননি। সূত্র: পার্স টুডে

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।