ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

অবশেষে আফগানিস্তান ছাড়ছে তুর্কি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
অবশেষে আফগানিস্তান ছাড়ছে তুর্কি বাহিনী

ঢাকা: আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের পর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় ইতোপূর্বে নিজেদের সেনা মোতায়েন রাখার কথা জানিয়েছিল তুরস্ক। তবে, শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত পাল্টিয়েছে দেশটি।

এখন আফগানিস্তান থেকে যত দ্রুত সম্ভব নিজেদের সেনা প্রত্যাহরের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তারা। তুর্কি সেনা নিয়ে ইতোমধ্যে একটি ফ্লাইট কাবুল ছেড়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার বৃহস্পতিবার (২৬ আগস্ট) এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অস্বাভাবিক পরিস্থিতি ও যানজট সত্ত্বেও তুর্কি সেনারা ন্যূনতম সময়ের মধ্যে দেশে ফিরে আসার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

হুলুসি আকার বলেন, আমাদের ভ্রাতৃপ্রতীম মিত্র পাকিস্তান এবং তাজিকিস্তানকে এ কাজে সহযোগিতা ও এ অঞ্চলে অবদান রাখার জন্য ধন্যবাদ জানাই।  

তিনি আরও জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে এই কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে।

এর আগে, তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (২৫ আগস্ট) ঘোষণা করে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও অবস্থা বিবেচনা করে তারা সেখান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক সাক্ষাৎকারে জানান, সকল সেনা প্রত্যাহারে ৩৬ ঘণ্টার মতো সময় লাগতে পারে।  

এদিকে তুরস্কের সরকারি ঘোষণা অনুযায়ী বেসামরিক নাগরিক ও সেনা সদস্যসহ মোট ৩৪৫ জনকে নিয়ে বৃহস্পতিবার প্রথম ফ্লাইটটি ইতোমধ্যে আঙ্কারার উদ্দেশ্যে কাবুল ত্যাগ করেছে। সূত্র : ডেইলি সাবাহ

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।