ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আফগানিস্তানে পরাজয় মার্কিনদের জন্য শিক্ষণীয়: রুশ পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
আফগানিস্তানে পরাজয় মার্কিনদের জন্য শিক্ষণীয়: রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

আফগানিস্তানে পরাজয়ের অভিজ্ঞতা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে শিক্ষা নিতে বলেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।
বৃহস্পতিবার (২৬ আগস্ট) ভিয়েনায় অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শালেনবার্গের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

 

সের্গেই ল্যাভরভ বলেন, আফগানিস্তানের পরাজয় মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অনেক শিক্ষণীয় হতে পারে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা হচ্ছে, অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা ও অন্যের ওপর নিজেদের নীতি-নৈতিকতা চাপিয়ে না দেওয়া।  

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আফগানিস্তানের পাশাপাশি লিবিয়া, সিরিয়া ও ইরাকে আমেরিকার হস্তক্ষেপ দেখেছি। এসব দেশে মার্কিনরা নিজেদের ইচ্ছে মতো নীতি-নৈতিকতা চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে। তাদের মতো করে সেখানকার নাগরিকদের জীবন যাপনে বাধ্য করতে চেয়েছে।  

তিনি বলেন, মার্কিনদের হস্তক্ষেপের পর এসব দেশ ছাড়াও বিশ্বজুড়ে সন্ত্রাসী তৎপরতা বেড়েছে। মাদক উৎপাদন বেড়েছে। আন্তর্জাতিক রূপ লাভ করেছে অভিবাসন সমস্যা।  

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান গোষ্ঠী।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।