ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ব্রিটিশ সেনাদের নিয়ে কাবুল ছাড়ল যুক্তরাজ্যের শেষ বিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
ব্রিটিশ সেনাদের নিয়ে কাবুল ছাড়ল যুক্তরাজ্যের শেষ বিমান

আফগানিস্তানে অবস্থান করা ব্রিটিশ সেনাদের নিয়ে যুক্তরাজ্যের শেষ বিমান কাবুল ছেড়েছে। এর মাধ্যমে আফগানিস্তানে থাকা ব্রিটিশ সেনা ও নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শেষ করল দেশটি।

শনিবার (২৮ আগস্ট) বিমানটি কাবুল ছেড়েছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ খবর জানিয়েছে সবাদমাধ্যম এএফপি।

এ ঘটনায় যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে কয়েকটি ছবি সংযুক্ত করে একটি পোস্ট করেছে। সেখানে ব্রিটিশ সেনাদের বিমানে উঠতে দেখা যায়। এ সময় তাদের বিধ্বস্ত মনে হচ্ছিল।

টুইটে সেনাসদস্যদের ধন্যবাদ জানিয়ে বলা হয়, ‘বেসামরিক লোকজনকে নিরাপদে নিতে যারা অনেক চাপ ও ভয়াবহ পরিস্থিতির মধ্যে সাহসিকতার সঙ্গে কাজ করেছেন, তাদের ধন্যবাদ জানাই। ’

যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্যার নিক কার্টার জানিয়েছেন, আফগানিস্তান থেকে সবাইকে সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। নিরাপত্তার ঝুঁকিতে থাকা শতাধিক আফগান এখনো কাবুলে রয়েছেন। সেনা প্রত্যাহারের সময়সীমা পর হওয়ার পর তারা যেকোনোভাবে আফগানিস্তান থেকে বের হয়ে আসতে পারলে যুক্তরাজ্য তাদের স্বাগত জানাবে।

এর আগে, ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের কাবুল দখল করার পর থেকে হাজারো আফগান নাগরিক দেশ ছাড়তে বিমানবন্দরে ভিড় করেন। এরই মধ্যে আফগানিস্তান থেকে এক লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে।

এদিকে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোভুক্ত দেশগুলোর সব সেনা প্রত্যাহারের কথা রয়েছে।

বালাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।