ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

লুইজিয়ানায় ধেয়ে আসছে হ্যারিকেন ‘আইদা’, ভয়ে পালাচ্ছে মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
লুইজিয়ানায় ধেয়ে আসছে হ্যারিকেন ‘আইদা’, ভয়ে পালাচ্ছে মানুষ ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসছে আরও একটি শক্তিশালী ঘূর্ণিঝড়। হ্যারিকেন ‘আইদা’ নামের এই প্রবল শক্তিশালী এই ঝড় শনিবার (২৮ আগস্ট) থেকে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য লুইজিয়ানার গালফ উপকূলের দিকে এগিয়ে আসতে শুরু করেছে।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় রোববার (২৯ আগস্ট) সন্ধ্যা নাগাদ প্রবল শক্তিশালী হ্যারিকেন আইদা গালফ অব মেক্সিকো ও নিউ অরলিয়ানে আঘাত হানতে পারে। এ সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৪০ মাইল (২২০ কিলোমিটার)।  

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আশঙ্কা, ‘আইদা’ ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। ফেডারেল সরকার সহায়তা দিতে প্রস্তুত।

বিভিন্ন গণমাধ্যম খবর দিয়েছে, প্রবল শক্তিশালী এই ঝড়ের হাত থেকে বাঁচতে অঙ্গরাজ্যটির হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালাচ্ছেন। ১৬ বছর আগে যুক্তরাষ্ট্রের এই অঞ্চলেই আছড়ে পড়েছিল হ্যারিকেন ‘ক্যাটরিনা’। ভয়াবহ সেই দুর্যোগে ক্ষতিও হয়েছিল অনেক।  বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে গাড়ি নিয়ে ছুটছেন হাজারো মানুষএদিকে হ্যারিকেন ‘আইদার’ কারণে বিপদাপন্ন মানুষকে বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর লুইজিয়ানার বেশ কয়েকটি মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।  

রাজ্যটির গভর্নর জন বেল এডওয়ার্ডস শনিবার জানান, হ্যারিকেন ‘আইদা’ এতটাই শক্তিশালী যে, গত দেড়শো বছরের মধ্যে এই ঝড়টি সবচেয়ে বড় বিপর্যয়ের সৃষ্টি করতে পারে। ১৮৫০ সালের পর থেকে সম্ভবত এমন ভয়ঙ্কর ঝড় আগে আছড়ে পড়েনি।  

তিনি রাজ্যের বাসিন্দাদের সতর্ক করে বলেন, নিরাপদ স্থানে সরে যাওয়ার বা আশ্রয় নেওয়ার সময় দ্রুত শেষ হয়ে আসছে। কারণ রোববার (২৯ আগস্ট) আবহাওয়া খুব দ্রুত খারাপ হতে শুরু করবে।

লুইজিয়ানা ছাড়াও পার্শ্ববর্তী মিসিসিপি অঙ্গরাজ্যের গভর্নরও সেখানে জরুরি অবস্থা জারি করেছেন।

১৬ বছর আগে হ্যারিকেন ‘ক্যাটরিনায়’ বিধ্বস্ত হয়েছিল যুক্তরাষ্ট্রের ওই অঞ্চল। সে সময় নিউ অরলিয়ান শহরের ৮০ শতাংশ ভেসে যায় বন্যায়, মৃত্যু হয় ১ হাজার ৮শ মানুষের। ভয়াবহ সেই ঝড়ে ক্ষতিও হয়েছিল কোটি কোটি টাকার।

এবার হ্যারিকেন আইদা নিয়ে যাতে আগে থেকে সবাই সতর্ক থাকেন, সে ব্যাপারে বারবার সতর্ক করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। যেকোনো সময় বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হতে পারে বলেও স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।