ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে ফের রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
কাবুল বিমানবন্দরে ফের রকেট হামলা ...

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আবারও রকেট হামলা হয়েছে। স্থানীয়দের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে সোমবার (৩০ আগস্ট) সকালে সেখানে একাধিক রকেট নিক্ষেপ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত এক মার্কিন সেনা কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, স্থানীয় সময় সোমবার ভোরবেলায় কাবুল বিমানবন্দর লক্ষ্য করে অন্তত ৫টি রকেট নিক্ষেপ করা হয়, তবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে সবগুলোই অকার্যকর করে দেওয়া হয়েছে।

এই হামলার ঘটনা এমন এক সময় হলো যখন আর একদিন পরই (৩১ আগস্ট) আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহার সম্পন্ন শেষ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিমানবন্দরের ভেতরের এলাকা মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণে। এখনও সামরিক-বেসামরিক লোকজন সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র।

এর আগে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) ওই বিমানবন্দর এলাকাতেই পর পর দু’টি বোমা হামলা হয়েছিল। এর মধ্যে একটি ছিল আত্মঘাতী। বোমা হামলার পর গুলিবর্ষণও করেছিল সন্ত্রাসীরা। ভয়াবহ সেই হামলায় এখন পর্যন্ত ১৭৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ১৩ জন মার্কিন সেনা সদস্য, বাকিরা সবাই বেসামরিক আফগান নাগরিক।

কাবুলে আইএসের খোরাসান শাখা ওই হামলার দায় স্বীকারের পর পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে এক আত্মঘাতী বোমা হামলাকারী নিহত হয়েছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা।

এছাড়া রোববার (৩০ আগস্ট) কাবুলের একটি আবাসিক এলাকায় মার্কিন ড্রোন হামলায় ৯ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ছয় শিশুসহ একই পরিবারের চারজন রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ৩০ আগস্ট, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।