ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

৫ লাখ আফগান দেশ ত্যাগে বাধ্য হতে পারে: ইউএনএইচসিআর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
৫ লাখ আফগান দেশ ত্যাগে বাধ্য হতে পারে: ইউএনএইচসিআর

রাজনৈতিক অনিশ্চয়তার কারণে আগামী চার মাসের মধ্যে ৫ লাখ আফগান দেশ ত্যাগ করতে বাধ্য হতে পারে বলে ধারনা করছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর)।  

টোলো নিউজ জানিয়েছে, ইউএনএইচসিআরের মতে, যদিও এখন পর্যন্ত গণহারে মানুষ দেশ ছাড়ছে না, কিন্তু পরিবর্তিত পরিস্থিতির কারণে বিপুল সংখ্যক মানুষ দেশ ছাড়তে বাধ্য হতে পারে।

 

ডেপুটি হাই কমিশনার কেলি টি ক্লেমেন্টস বলেন, যদিও আমরা এই মুহূর্তে আফগানদের গণহারে দেশ ছাড়াতে দেখিনি। কিন্তু অভ্যন্তরীণ পরিস্থিতি দ্রুত পরিবর্তিত হচ্ছে।  

ইউএনএইচসিআর প্রতিবেশী দেশগুলিকে আফগান শরণার্থীদের জন্য তাদের সীমানা উন্মুক্ত রাখার আহ্বান জানিয়েছে।  

টোলো নিউজের প্রতিবেদন অনুযায়ী, সংকটকালে আফগানদের জন্য খাদ্য সরবরাহ বাবদ জাতিসংঘের কাছে ১২ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ চেয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।  

যারা দেশ ছাড়ছেন তাদের বক্তব্য হলো, রাজনৈতিক অনিশ্চয়তা, বেকারত্ব এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি তাদের দেশ ছেড়ে চলে যেতে বাধ্য করছে।

দেশ ছাড়ার জন্য পরিবারসহ কাবুল বিমানবন্দরের বাইরে অপেক্ষা করছেন হাবিবুল্লাহ। তিনি বলেন, আমি বিদেশিদের সাথে চার বছর কাজ করেছি, কিন্তু এখন আমি কর্মহীন। আমি গুজব শুনেছি, তালেবানরা বিদেশিদের সাথে কাজ করা লোকদের বাড়িতে অনুসন্ধান করছে এবং তাদের হত্যা করছে। সেই ভয়ে আমি দেশ ছেড়ে চলে যাচ্ছি।  

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।