ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রির সঙ্গে বেড়েছে খুন!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রির সঙ্গে বেড়েছে খুন! প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে এক বছরের ব্যবধানে খুনের ঘটনা বেড়েছে অন্তত ৩০ শতাংশ। একই সঙ্গে বেড়ে গেছে অস্ত্র বিক্রি।

   

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২৮ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।  

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে খুন হয়েছে ২১ হাজার ৫০০ জন। ২০১৯ সালের তুলনায় যা প্রায় ৩০ শতাংশ বেশি। তবে দেশটিতে ১৯৮০ থেকে ১৯৯০ সালে খুনের সংখ্যা ২০২০ সালের চেয়ে কয়েকগুণ বেশি ছিল।  

এফবিআই জানায়, ২০২০ সালে বন্দুকের গুলিতে খুন হয়েছেন ৭৭ শতাংশ। আগের বছর যা ছিল ৭৪ শতাংশ। সহিংস অপরাধের সংখ্যা ২০১৯ সালের চেয়ে ৫ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এফবিআই আরও জানায়, যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশে অপরাধের প্রবণতা আগের চেয়ে বেড়ে গেছে। আর অস্ত্র বিক্রি সবচেয়ে বেশি হয়েছে টেক্সাসে।

বিশেষজ্ঞরা বলছেন, চলমান করোনা মহামারিতে মানুষের হতাশা বেড়েছে। এ কারণে অস্ত্র বিক্রির সঙ্গে বেড়েছে সহিংসতার পরিমাণ। কিন্তু কীভাবে এই প্রবণতাকে বদলানো সম্ভব, তা নিয়ে কোনো স্পষ্ট অভিমত দিতে পারেননি তারা।  

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১

জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa