ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

হুররাম সুলতান নিলামে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
হুররাম সুলতান নিলামে নিলামে উঠতে যাওয়া হুররাম সুলতানের চিত্রকর্ম

অটোমান বা উসমানীয় সাম্রাজ্যের সুলতান প্রথম সুলাইমানের স্ত্রী হুররাম সুলতানের একটি চিত্রকর্ম নিলামে তোলা হচ্ছে।  

তুরস্কের সম্প্রচারমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদনে বলা হয়, ২৭ অক্টোবর লন্ডনে ‘ইসলামি বিশ্ব ও ভারতের শিল্প’ শিরোনামে চিত্রকর্ম প্রদর্শন করা হবে।

সেখানেই হুররামের চিত্রকর্মটি নিলামে বিক্রি করবে যুক্তরাজ্যভিত্তিক সংস্কৃতি বিষয়ক নিলাম প্রতিষ্ঠান সাদেবিস।  

এই নিলাম অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে ইসলামি বিশ্বের শিল্পী ও কারিগরদের অর্জনের এক হাজার বছর উদযাপন উপলক্ষে। এতে জায়গা পাবে অন্তত ২০০ শিল্পকর্ম।  

নিলাম কর্তৃপক্ষ জানায়, নিলামে প্রদর্শিত হতে যাওয়া হুররাম সুলতানের চিত্রকর্মটি ১৬-১৭ শতকের শেষে অঙ্কিত। ইতালীয় শিল্পী টিটিয়ানের এক শিষ্য এই চিত্রটি আঁকেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে সাদেবিসের ডেপুটি ডাইরেক্টর আলেকজান্দ্রিয়া ইয়াসমিনা রয় বলেন, সুলাইমান দ্য ম্যাগনিফিসেন্টের বিখ্যাত স্ত্রী রোক্সেলানার চিত্র থাকায় আমরা শিহরিত। তিনি সাধারণ দাসী হিসেবে হেরেমে জীবন শুরু করেন এবং শেষপর্যন্ত দরবারের শীর্ষ ক্ষমতাশালী নারী হিসেবে নিজেকে তুলে নেন। তিনি অবিশ্বাস্য ধরনের অনুপ্রেরণাদায়ক।

আলেকজান্দ্রিয়া ইয়াসমিনা বলেন, হুররাম সুলতানের চিত্র শিল্পটি ব্রিটিশ এক লাখ পাউন্ড থেকে দুই লাখ ৫০ হাজার পাউন্ডে (এক কোটি ১৭ লাখ ৭৬ হাজার ৮৬৪ টাকা থেকে দুই কোটি ৯৪ লাখ ৪২ হাজার ১৬১ টাকা) বিক্রি হতে পারে।

পাশ্চাত্যে রোক্সেলানা নামে পরিচিত হুররাম সুলতান। অপরদিকে উসমানীয় সাম্রাজ্যের সুলতান প্রথম সুলাইমান, যিনি ইতিহাসে সুলাইমান আল-কানুনি (আইনদাতা সুলাইমান) নামেও পরিচিত। পশ্চিমা দেশগুলোতে তাকে সুলাইমান দ্য ম্যাগনিফিসেন্ট (মহান সুলাইমান) নামে ডাকা হয়।  

প্রসঙ্গত, বাংলাদেশিদের কাছে হুররাম সুলতানের পরিচয় হয় তুরস্কে নির্মিত সুলতান সুলেমান ধারাবাহিকে মাধ্যমে। এই ধারাবাহিক বিশ্বজুড়ে বেশ জনপ্রিয়।  

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa