ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে করোনা টিকা পাবে ৫ বছরের শিশুও

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
যুক্তরাষ্ট্রে করোনা টিকা পাবে ৫ বছরের শিশুও

যুক্তরাষ্ট্র করোনাভাইরাস প্রতিরোধে পাঁচ বছর বয়সী শিশুদের জন্য টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।  

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার (২৯ অক্টোবর) দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

 

এ ব্যাপারে অবশ্য ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা শনিবার (৩০ অক্টোবর) থেকেই ফার্মেসি, শিশু বিশেষজ্ঞদের কার্যালয়সহ বিতরণকারী বিভিন্ন জায়গায় টিকা পাঠানো শুরু করবে।

এদিকে মার্কিন নীতিনির্ধারকরা জানিয়েছেন, পাঁচ থেকে ১১ বছর বয়সীদের ফাইজারের টিকা দেওয়ায় ঝুঁকির তুলনায় সম্ভাব্য উপকারিতা অনেক বেশি।
১২ বছরের বেশি বয়সীদের মতো ৩০ মাইক্রোগ্রামের সাধারণ ডোজ নয়, যুক্তরাষ্ট্রে ছোট বাচ্চাদের দেওয়া হবে ফাইজার টিকার ১০ মাইক্রোগ্রাম ডোজ।  

তবে অনুমোদন পেলেও যুক্তরাষ্ট্রে এখনই শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হচ্ছে না। ডোজ কীভাবে দেওয়া উচিত সে সম্পর্কে এখনো মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরামর্শ প্রয়োজন। এ বিষয়ে মঙ্গলবার (২ নভেম্বর) একটি উপদেষ্টা দলের আলোচনা শেষে সিদ্ধান্ত হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ৩০,২০২১ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।