ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগর থেকে ৪০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
ভূমধ্যসাগর থেকে ৪০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

পূর্ব ভূমধ্যসাগর থেকে কার্গো জাহাজ ভর্তি ৪০০ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে গ্রিস।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, শুক্রবার গ্রিসের ক্রিট দ্বীপের কাছে তাদের উদ্ধার করা হয়।

তবে তাৎক্ষণিকভাবে অভিবাসনপ্রত্যাশীদের জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

জাহাজটি তুরস্ক থেকে যাত্রা শুরু করে ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছিল।

গ্রিস বলছে, সাম্প্রতিক সময়ের মধ্যে এটিই সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসনপ্রত্যাশী উদ্ধারের ঘটনা। উদ্ধারকারী কোস্টগার্ড বাহিনী জাহাজটিকে শুক্রবারই তীরে ভিড়িয়েছে। উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।
 
প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের অন্যতম রুট হল গ্রিস। তবে ২০১৬ সালে ইইউয়ের সঙ্গে তুরস্কের চুক্তির পর এই সংখ্যা অনেক কমে গেলেও অভিবাসনপ্রত্যাশীদের ঢল অব্যাহত রয়েছে।

এর আগে, গত মঙ্গলবার তুরস্ক থেকে গ্রিস যাওয়ার পথে একটি নৌকা ডুবে তিন শিশুসহ চারজন মারা যায়। পরে দুটি হেলিকপ্টার ও একটি বড় নৌকার সাহায্যে আটকে পড়া শরণার্থীদের উদ্ধার করা হয়। গ্রিসের শরণার্থীবিষয়ক মন্ত্রণালয় জানায়, ওই ঘটনায় ২২ জনকে উদ্ধার করা হয়েছে।

এ পর্যন্ত অন্তত ১০ লাখ শরণার্থী অবৈধভাবে ইউরোপীয় দেশগুলোতে প্রবেশ করেছে বলে জানা গেছে। তাদের বেশিরভাগই সিরীয় নাগরিক। সম্প্রতি আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর পুনরায় শরণার্থী সংকটের আশঙ্কা করছে ইইউ।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।