ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

নতুন কৌশলে দেওয়া হবে টিকা! 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
নতুন কৌশলে দেওয়া হবে টিকা! 

সুই ফোটার আতঙ্ক থেকে মানুষকে মুক্তি দেওয়ার কৌশল উদ্ভাবন করেছেন গবেষকরা। এতে সিরিঞ্জ ও সুই ছাড়াই করোনার টিকা দেওয়া সম্ভব হবে।

দ্রুতই এ ধরনের টিকা প্রয়োগ করা যাবে বলে আশা করা হচ্ছে।  

গবেষকদের বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়, ছোট একটি যন্ত্র ব্যবহার করে ওষুধের প্রলেপযুক্ত প্যাচেস ত্বকের ওপর বসিয়ে দেওয়া হবে। এটি লাগানোর সময় ত্বকে ঝাঁকুনি হতে পারে।

এই গবেষণায় ব্যবহৃত প্যাচেস তৈরি করেছে অস্ট্রেলীয় কোম্পানি ভাক্সাস। ২০২২ সালের এপ্রিল থেকে মানবদেহে এই প্যাচেস পরীক্ষামূলক প্রয়োগের পরিকল্পনা করা হয়েছে। এরই মধ্যে গবেষকেরা প্যাচেস নিয়ে ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়েছেন।  

স্থানীয় সময় শুক্রবার (২৯ অক্টোবর) সায়েন্স অ্যাডভান্সেস সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী যৌথভাবে এই প্যাচেস আবিষ্কার করেছেন।  

পাঁচ হাজারের বেশি ক্ষুদ্র স্পাইক ছিদ্র করা প্রতিটি প্যাচেসের আকার এক বর্গসেন্টিমিটার। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভাইরাস বিশেষজ্ঞ ডেভিড মুলার বলেন, ‘এগুলো এতটাই ক্ষুদ্র যে, সত্যিকার অর্থে আপনারা তা দেখতেই পাবেন না। ’

তিনি আরও বলেন, ‘এটি ব্যবহার করা খুব সহজ। এটি প্রয়োগের জন্য উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসাকর্মীর প্রয়োজন পড়বে না। ’

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।