ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কাবুলের সামরিক হাসপাতালে হামলা, দায়েশের দায় স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
কাবুলের সামরিক হাসপাতালে হামলা, দায়েশের দায় স্বীকার ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে সামরিক হাসপাতালে সন্ত্রাসী হামলার ঘটনায় দায় স্বীকার করেছে উগ্রসন্ত্রাসী গোষ্ঠী দায়েশ।

এনডিটিভি ও পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার (২ নভেম্বর) ৪০০ শয্যার সরদার মো. দাউদ খান হাসপাতালে হামলা হয়।

দুই দফা বোমা বিস্ফোরণ এবং ব্যাপক গোলাগুলিতে অন্তত ২৫ জন নিহত এবং ৫০ জনের কাছাকাছি আহত হয়েছে।  

এক বিবৃতিতে দায়েশ জানায়, তাদের পাঁচজন যোদ্ধা সমন্বিতভাবে হামলা চালিয়েছে। হাসপাতালে গুলি চালানোর আগে ওই যোদ্ধারা কোমরে বাঁধা বোমার সাহায্যে বিস্ফোরণ ঘটায়। তারপর তারা হাসপাতালে লোকজনের ওপর গুলি চালিয়েছে।

ওই হামলার ঘটনার পর প্রত্যক্ষদর্শীরা জানায়, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর সন্ত্রাসীরা হাসপাতালের ভেতরে ঢুকে নির্বিচারে গুলি চালিয়ে লোকজনকে হত্যা করে। এ সময় সামরিক হাসপাতালে ব্যাপক গোলযোগ ও বিশৃঙ্খলা দেখা দেয়।

মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, দায়েশ সন্ত্রাসীরা হাসপাতালে বেসামরিক লোকজন, ডাক্তার এবং রোগীদের লক্ষ্য করে গুলি চালিয়েছে। যদিও তালেবান ১৫ মিনিটের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওই হামলার কয়েক ঘণ্টা পর আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহারে বিষেধাজ্ঞার ঘোষণা দেয় তালেবান সরকার। ধারণা করা হচ্ছে, আফগানিস্তানে অনেক জায়গায় মার্কিন ডলার ব্যবহার করা হয়। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলে পাকিস্তানের সীমান্তবর্তী বাণিজ্য রুটে পাকিস্তানি রুপি ব্যবহার হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।