ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

যৌন নির্যাতনের ক্ষতিপূরণ দিতে সম্পত্তি বিক্রি করছে চার্চ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
যৌন নির্যাতনের ক্ষতিপূরণ দিতে সম্পত্তি বিক্রি করছে চার্চ

গত সাত দশকে পাদ্রীদের দ্বারা যৌন নির্যাতনের শিকার হাজার হাজার শিশুর ক্ষতিপূরণ দেওয়ার জন্য সম্পত্তি বিক্রি করবে বলে জানিয়েছে ফ্রান্সের ক্যাথলিক চার্চ।

ইন্ডিপেন্ডেন্ট কমিশন অন সেক্সুয়াল অ্যাবিউজ ইন চার্চ (সিআইএএসই) এর একটি তদন্ত প্রতিবেদন প্রকাশের এক মাস পর এই ঘোষণা এলো।

প্রতিবেদনে ১৯৫০ সাল থেকে ফরাসি ক্যাথলিক চার্চগুলোতে আনুমানিক তিন লাখ ৩০ হাজার শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানানো হয়।

ফ্রান্সের শীর্ষ বিশপ, এরিক ডি মৌলিনস-বিউফোর্ট গতকাল সোমবার এক বিবৃতিতে বলেন, পবিত্র স্থান লউর্ডসের সিনিয়র পাদ্রীদের বৈঠকে গির্জার প্রাতিষ্ঠানিক দায়িত্বকে স্বীকৃতি দেওয়া হয়েছে। চার্চ ‘স্বীকৃতি এবং ক্ষতিপূরণের পথে যাওয়ার’ সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান রেইমসের আর্চবিশপ মৌলিনস-বিউফোর্ট।

আর্চবিশপ বলেন, বিশপদের দ্বারা গঠিত ক্ষতিপূরণ তহবিলটি রিয়েল এস্টেট এবং অন্যান্য সম্পদে বিনিয়োগের মাধ্যমে প্রয়োজনীয় ক্ষতিপূরণের অর্থ যতটুকু পারা যায় সংগ্রহ করবে। ক্যাথলিক চার্চ প্রয়োজনে তহবিলের জন্য ঋণ নেওয়ার কথাও বিবেচনা করছে বলে জানান তিনি। তবে তিনি এ ক্ষতিপূরণ তহবিলের অর্থের পরিমাণ বা বিক্রি করা হতে পারে এমন সম্পত্তির কথা উল্লেখ করেননি।

এর আগে, গত অক্টোবরের তদন্তে দেখা গেছে, ফরাসি চার্চ এ বিষয়ে বহু বছর ধরে গভীর, অসম্পূর্ণ এমনকি নিষ্ঠুর উদাসীনতা দেখিয়েছিল। নির্যাতনের শিকারদের রক্ষা করার পরিবর্তে নিজেদের রক্ষা করতে এগিয়ে গিয়েছিল। এর মাধ্যমে এতদিনের নির্যাতনের অপরাধ ঢেকে রাখা হয়েছিল।

অনুসন্ধানটিকে ‘লজ্জার মুহূর্ত’ বলে অভিহিত করে পোপ ফ্রান্সিস তখন বলেছিলেন, ধর্মীয় প্রতিষ্ঠানে যৌন নির্যাতনের প্রতিবেদনে তিনি দুঃখিত।

পোপ বলেন, ভুক্তভোগীদের কাছে, আমি তাদের সহ্য করা ট্রমাগুলির জন্য আমার দুঃখ প্রকাশ করতে চাই। আমার লজ্জা, আমাদের লজ্জা যে, এতদিন ধরে চার্চ এটিকে তার উদ্বেগের কেন্দ্রবিন্দুতে রাখতে অক্ষম হয়েছে।

সূত্র: ইনডিপেন্ডেন্ট

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।