ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সন্ধান মিললো সাড়ে ৪ হাজার বছরের পুরনো সূর্যমন্দিরের!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
সন্ধান মিললো সাড়ে ৪ হাজার বছরের পুরনো সূর্যমন্দিরের!

মিশরে সন্ধান পাওয়া গেছে সাড়ে চার হাজার বছরের পুরনো এক সূর্যমন্দির। ৫০ বছরের মধ্যে এটিই মিশরের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, মিশরের প্রাচীন শাসক ফারাওদের নির্মিত চারটি সূর্যমন্দিরের একটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা।

মনে করা হয়, মিশরের প্রাচীন শাসকেরা ছয়টি সূর্যমন্দির নির্মাণ করেছিলেন। এগুলোর বয়স সাড়ে চার হাজার বছরের মতো। এর আগে ১৮৯৮ সালে একটি সূর্যমন্দির আবিষ্কৃত হয়েছিল।  

মিশরের রাজধানী কায়রোর দক্ষিণে আবু ঘুরাবের পুরাকীর্তিসমৃদ্ধ একটি এলাকায় প্রত্নতাত্ত্বিক কাজ করতে গিয়ে এই সূর্যমন্দিরটির সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। মন্দিরের ভেতরে খালি জায়গা রয়েছে। রয়েছে বিশাল লম্বা এক স্তম্ভ। অনুমান করা হচ্ছে, সেখানেই সকলে মিলে সূর্য আরাধনা করা হত।

মেডিটেরানিয়ান অ্যান্ড ওরিয়েন্টাল কালচারের হয়ে এই পুরাতাত্ত্বিক গবেষণাটি করা হয়েছে।  

এ বিষয়ে ডিরেক্টর মাসিমিলিয়ানো নুজলো জানান, ঊনিশ শতকে এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কাজ হয়েছিল। তবে গত ৫০ বছরের মধ্যে এ সংক্রান্ত এত গুরুত্বপূর্ণ আবিষ্কার হয়নি।  

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।