ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

সু চির বিরুদ্ধে ‘ভোটে চুরির’ অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
সু চির বিরুদ্ধে ‘ভোটে চুরির’ অভিযোগ

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে ভোট চুরির অভিযোগ এনেছে দেশটির সামরিক সরকার।  

সু চির সঙ্গে দেশটির ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি ও রাজধানীর মেয়রসহ মোট ১৬ জনের বিরুদ্ধে মঙ্গলবার অভিযোগ গঠন করা হয়।

গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সরকার উৎখাত করে ক্ষমতায় বসে সেনাবাহিনী। তারপর থেকে সু চি গৃহবন্দি অবস্থায় আছেন।  

সামরিক সরকারের মুখপাত্র জানিয়েছেন, গৃহবন্দি রাখা হলেও সু চির সঙ্গে কোনো ভালো ব্যবহার করা হচ্ছে। কাছের মানুষদের সঙ্গে একই বাড়িতে থাকতে দেওয়া হয়েছে। তার সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চত করা হয়েছে।  

অন্যদিকে সু চির আইনজীবী বলছেন, মামলা নিয়ে গৃহবন্দি নেতার সঙ্গে প্রকাশ্যে তিনি কথা বলতে পারছেন না। জাতিসংঘের কর্মকর্তারা সু চির সঙ্গে দেখা করতে চাইলেও জান্তা সরকার অনুমতি দিচ্ছে না।

সেনা অভ্যুত্থানকে বৈধতা দিয়ে দেশটির সামরিক জান্তা দাবি করেছে, গত নভেম্বরে হওয়া সাধারণ নির্বাচনে ভোট কারচুপি হয়েছে। ওই নির্বাচনে সু চির দল নিরঙ্কুশ বিজয় পেয়েছিল।

নিরপেক্ষ নির্বাচন পর্যবেক্ষকেরা বলেছেন, অধিকাংশ জায়গায় নির্বাচন অবাধ ও স্বচ্ছভাবে হয়েছে এবং সুচির বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যে আনা হয়েছে বলে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।