ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

অনলাইনে মিলবে ইতালির সব সার্টিফিকেট

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
অনলাইনে মিলবে ইতালির সব সার্টিফিকেট

ইতালিতে এখন থেকে সব সার্টিফিকেট অনলাইনে পাওয়া যাবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে চালু হওয়া ‘জাতীয় অনলাইন প্ল্যাটফর্মের’ মাধ্যমে মিলবে এ সার্টিফিকেট।

দেশটিতে প্রায় আট হাজার কাউন্সিলের ওয়েবসাইট এক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে চালু হয়েছে ‘জাতীয় অনলাইন প্ল্যাটফর্ম’।

গত ১৫ নভেম্বর থেকে ইতালিতে চালু হয়েছে জাতীয় অনলাইন প্ল্যাটফর্মটি।

ইতালিয় ও প্রবাসীদের জন্য উন্মুক্ত এ সুবিধাটি মানুষের জন্য সময় উপযোগী সিদ্ধান্ত বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে দেশটিতে বসবাসরত প্রায় ছয় কোটি ইতালিয় নাগরিকের সঙ্গে প্রায় ৫০ লাখ বিদেশিও পাবেন এ সুবিধা। এছাড়া তালিকায় রয়েছেন প্রায় দুই লাখ প্রবাসী বাংলাদেশিরাও। প্রয়োজনীয় সব সার্টিফিকেট ও তথ্য সংগ্রহ এবং ভুল সংশোধন করা যাবে ওই ওয়েবসাইট থেকে।

এতদিন দেশটিতে নাগরিক জন্ম, মৃত্যু, বিবাহ, বসবাসের ঠিকানা, নাগরিকত্ব ,পারিবারিক সার্টিফিকেট ও বৈবাহিক অবস্থার নথি, পারিবারিক আর্থিক অবস্থার সার্টিফিকেট এবং সিভিল স্ট্যাটাস সার্টিফিকেটসহ প্রয়োজনীয় সার্টিফিকেট সংগ্রহ করতে এবং নামের কোনো ভুল সংশোধন করতে নিজ নিজ বসবাসরত এলাকার কম্যুনে বা কাউন্সিল অফিস থেকে সংগ্রহ করতে হতো। ইতালির বাইরে বিদেশ থেকে তা সংগ্রহ করার উপায় ছিল না।

তবে এ ধরনের সমস্যার নিরসনে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে চালু হলো জাতীয় অনলাইন প্ল্যাটফর্ম।

ওয়েবসাইটটির সার্ভিস পেতে আগ্রহী ব্যক্তির স্পিড বা পাবলিক ডিজিটাল আইডেন্টিটি সিস্টেম (এসপিআইডি) বা ন্যাশনাল সার্ভিস কার্ডের (সিএনএস) পিন নম্বর ব্যবহার করে প্রবেশ করতে হবে। দেশটিতে বসবাসরত প্রায় সবারই স্পিড অথবা সিএনএস কার্ড রয়েছে।

ইতালিতে চালু হওয়া নতুন প্ল্যাটফর্মটিতে দেশটির আট হাজার কম্যুনের সকল তথ্য সংযুক্ত করা হয়েছে। এতে দেশটিতে স্থায়ীভাবে বসবাসরত ইতালিয় ও বিদেশি নাগরিকের জন্য অধিক নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।