ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

১৩০০ বছরের পুরোনো মাটির মসজিদের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
১৩০০ বছরের পুরোনো মাটির মসজিদের সন্ধান

ইরাকে প্রত্নতাত্ত্বিকভাবে সমৃদ্ধ একটি অঞ্চলে ১ হাজার ৩০০ বছর আগে মাটির তৈরি একটি মসজিদের সন্ধান পাওয়া গেছে। এটি উমাইয়া যুগের বিরল প্রত্নতাত্ত্বিক নিদর্শন বলে মনে করা হচ্ছে।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইরাকে একটি ব্রিটিশ জাদুঘর খনন মিশন ওই মসজিদের সন্ধান পেয়েছে। প্রত্নতাত্ত্বিকভাবে সমৃদ্ধ ডাই কার অঞ্চলে সন্ধান পাওয়া মসজিদটি ৬০ হিজরি বা ৬৭৯ খ্রিস্টাব্দে তৈরি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।  

প্রতিবেদনে বলা হয়, আল-রাফা’ই শহরে আবিষ্কৃত মসজিদটি একটি আবাসিক শহরের মাঝখানে অবস্থিত। মসজিদটি প্রায় আট মিটার (২৬ ফুট) চওড়া এবং পাঁচ মিটার (১৬ ফুট) লম্বা। মসজিদের মাঝখানে ইমামের জন্য একটি ছোট উঁচু জায়গা রয়েছে। এই মসজিদে ২৫ জন মুসল্লি নামাজ আদায় করতে পারতেন।

অঞ্চলটির অনুসন্ধান ও খনন বিভাগের প্রধান আলি শালগাম বলেন, গুরুত্বপূর্ণ ও বড় ধরনের সন্ধান এই মসজিদটি। কেননা মসজিদটি ইসলামের প্রারম্ভিক সময়ে পুরোপুরি মাটি দিয়ে নির্মিত।  

খনন বিভাগের প্রধান আরও বলেন, উমাইয়া যুগের ধর্মীয় স্থাপনার সন্ধান খুব কমই পাওয়া গেছে। এই মসজিদ আবিস্কারের ফলে ইসলামের প্রারম্ভিক সময় সম্পর্কে তথ্য জানা গেছে। ক্ষয়ে যাওয়ার কারণে মসজিদ ভবনটির কিছু ধ্বংসাবশেষ মিলেছে।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa