ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

বিদ্যুৎ নিয়ে জর্ডানকে পানি দেবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
বিদ্যুৎ নিয়ে জর্ডানকে পানি দেবে ইসরায়েল

ইসরায়েল ও জর্দানের মধ্যে পানি ও বিদ্যুৎ বিনিময়ের বিষয়ে বড় ধরনের একটি চুক্তি হয়েছে। এই চুক্তির বিরুদ্ধে এরই মধ্যে জর্দানের রাজধানী আম্মানে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল হয়েছে।

 

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) আয়োজিত ওই বিক্ষোভ মিছিলে হাজার হাজার মানুষ অংশ নেন।

ওই চুক্তি বাস্তবায়ন হলে সেটি হবে ইসরায়েল ও জর্ডানের মধ্যে সবচেয়ে বড় চুক্তি। ২৭ বছর আগে জর্দান ও ইসরায়েল শান্তি চুক্তি সই করেছিল।

নতুন চুক্তির আওতায় ইসরায়েলকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে জর্দান। অন্যদিকে ইসরায়েল থেকে পাবে ২০ কোটি ঘণমিটার লবণাক্ত মুক্ত পানি। জর্দান যে বিদ্যুৎ সরবরাহ করবে, সে প্রকল্পে অর্থায়ন করেছে সংযুক্ত আরব আমিরাত।

এই চুক্তির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়ে জর্দানের বাসিন্দারা বলছেন, সরকার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করছে, অথচ প্রতিদিন ফিলিস্তিনি ভূখণ্ড দখল করছে ইসরায়েল। এছাড়া বিরোধীরা বলছেন, এই চুক্তির ফলে জর্দান ইসরায়েলের ওপর নির্ভরশীল হয়ে পড়বে।  

ইসরায়েলের ওপর নির্ভরশীল না হয়ে পানি সমস্যার প্রকৃত সমাধান করা সরকারের উচিত বলে মনে করেন বিক্ষোভকারীরা। তারা বলছেন, আমাদের যেমন বসবাসের অধিকার রয়েছে, তেমনি ফিলিস্তিনিদেরও বসবাসের অধিকার রয়েছে। ইসরায়েল-ফিলিস্তিনি ইস্যুতে আমরা ফিলিস্তিনিদের সমর্থন করি।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa