ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নিউ ইয়র্কে ফের জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২১
নিউ ইয়র্কে ফের জরুরি অবস্থা জারি

করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগের জেরে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ফের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।  

স্থানীয় সময় শুক্রবার (২৬ নভেম্বর) এই জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

 

নিউ ইয়র্ক গভর্নরের আদেশে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়ার ফলে আগামী ৩ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত তা কার্যকর থাকবে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেন, এখনও করোনার উদ্বেগজনক ধরন ওমিক্রন নিউ ইয়র্কে শনাক্ত হয়নি। তবে স্বাস্থ্য বিভাগকে হাসপাতালের জরুরি প্রয়োজন নয়—এমন এবং কম জরুরি কাজগুলো সীমিত করতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বল্প সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ জিনিসগুলো সরবরাহ করার বিষয়ও থাকছে এতে।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত নতুন ধরনকে প্রাথমিকভাবে ওমিক্রন বি.১.১.৫২৯ নামে ডাকা হচ্ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে।  

শুক্রবার ডব্লিউএইচও দক্ষিণ আফ্রিকা ও বসতোয়ানায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের এই নতুন ধরন নিয়ে জরুরি বৈঠক ডাকে। বৈঠকে নতুন ধরনের নামকরণ করা হয়।

ডব্লিউএইচও এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে। এটার নতুন নাম দেওয়া হয়েছে ওমিক্রন। প্রাথমিকভাবে হাতে আসা তথ্য বলছে, এই ধরনটির মাধ্যমে করোনার সংক্রমণ নতুন করে বিস্তারের ঝুঁকি রয়েছে।

নতুন শনাক্ত হওয়া ধরনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে সংস্থাটি। ধরনটির সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কি না, তা এ সময়ের মধ্যে খতিয়ে দেখা হবে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কি না, তাও জানার চেষ্টা করা হবে।

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ছাড়াও যুক্তরাজ্য, বেলজিয়াম, বসতোয়ানা, ইসরায়েল ও হংকংয়ে করোনার নতুন ধরনটির সন্ধান মিলেছে।  

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।