ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বছরে নাগরিকত্ব ছাড়ছেন লাখ লাখ ভারতীয়!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
বছরে নাগরিকত্ব ছাড়ছেন লাখ লাখ ভারতীয়!

নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন কয়েক লাখ ভারতীয় । মঙ্গলবার সংসদের নিম্নকক্ষ লোকসভায় সরকারিভাবে জানানো হয়েছে ৫ বছরে নাগরিকত্ব ছেড়েছেন ৬ লাখেরও বেশি ভারতীয়।

এক প্রতিবেদনে ইন্ডিয়া টুডে জানিয়েছে, লোকসভায় বিস্তারিত তথ্য দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে, মোট ১ কোটি ৩৩ লাখ ৮৩ হাজার ৭১৮ জন ভারতীয় নাগরিক বিদেশে বসবাস করছেন। তাদের মধ্যে ৬ লাখেরও বেশি লোক ভারতের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন।

একটি প্রশ্নের লিখিত উত্তর দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ২০১৭ সালে ১ লাখ ৩৩ হাজার ৪৯ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছিলেন। ২০১৮ সালে নাগরিকত্ব ছাড়েন ১ লাখ ৩৪ হাজার ৫৬১ জন। ২০১৯ সালে নাগরিকত্ব ছাড়েন ১ লাখ ৪৪ হাজার ১৭ জন ভারতীয় নাগরিক। ২০২০ সালে ৮৫ হাজার ২৪৮ জন এবং চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১ লাখ ১১ হাজার ২৮৭ জন ভারতীয় তাদের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন।  

উন্নত জীবনযাপনের সুবিধা থাকায় উইরোপ-আমেরিকাসহ বিশ্বের নানা দেশে তারা নাগরিকত্ব নেওয়ার জন্য নিজের দেশের নাগরিকত্ব ছেড়ে দেন বলেও উল্লেখ করা হয়।  

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।