ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

কুতুব মিনার চত্বরে পূজার আবেদন, আদালতের ‘না’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
কুতুব মিনার চত্বরে পূজার আবেদন, আদালতের ‘না’

উত্তরপ্রদেশের নির্বাচনের আগে বিভিন্ন স্থানে মন্দির ও মুসলিম স্থাপত্য নিয়ে বিতর্ক চলছে। এরই মধ্যে দিল্লির কুতুব মিনার চত্বরে পূজা করার অনুমতি দিতে আবেদন করা হয়েছিল দিল্লির আদালতে।

তবে আদালত আবেদন খারিজ করে দিয়েছেন।  

আদালত জানিয়েছেন, অতীতে যে অনেক ভুল, অন্যায় হয়েছে সে কথা কেউ অস্বীকার করছে না। কিন্তু অতীতের ভুলের ওপর ভিত্তি করে বর্তমান ও ভবিষ্যতের শান্তি তো নষ্ট করা যায় না।

ভারতে ১৯৯১ সালে প্লেসেস অব ওয়ারশিপ (স্পেশাল প্রোভিশন) আইনের মাধ্যমে দেশের বাকি সব ধর্মীয় স্থানের চরিত্র সংরক্ষিত। এই আইনের অধীনে কোনো ধর্মীয় স্থাপনা আর বদলানো যাবে না বা দখল করা যাবে না। তারপরও কয়েকটি হিন্দু সংগঠন ও বিজেপি নেতারা মুসলিমদের বিভিন্ন ধর্মীয় স্থাপনা নিয়ে প্রশ্ন তুলছেন।  

এদিকে কুতুব মিনারে পূজা করতে চেয়ে আবেদন জানানো আইনজীবীর দাবি, ওই অঞ্চলে হিন্দু ও জৈনদের মন্দির ছিল। সেই মন্দিরগুলোতে দেবদেবীদের পূজা হতো। আবেদনকারীদের দাবি, কুতুব মিনার এলাকায় মোট ২৭টি মন্দির ছিল। সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।