ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

হিন্দুদের ক্ষমতায় আনতে বললেন রাহুল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
হিন্দুদের ক্ষমতায় আনতে বললেন রাহুল

ঢাকা: ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধি বলেছেন, হিন্দুত্ববাদীদের বিতাড়িত করে হিন্দুদের শাসন আনতে হবে। তিনিই একজন হিন্দু, যিনি সকল ধর্মকে সম্মান করেন।

তিনি বলেন, ‘আমি হিন্দু কিন্তু হিন্দুত্ববাদী নই। মহাত্মা গান্ধি ছিলেন হিন্দু এবং গডসে ছিলেন হিন্দুত্ববাদী। ’  

মুদ্রাস্ফীতি ইস্যুতে রোববার (১২ ডিসেম্বর) রাজস্থানের জয়পুরে মোদি সরকারের বিরুদ্ধে বড়সড় সমাবেশ করেছে কংগ্রেস। সেখানেই ওই মন্তব্য করেন রাহুল। কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধি, মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধি, রাহুল গান্ধি ও কংগ্রেসের অন্য নেতারা মুদ্রাস্ফীতি হটাও র‍্যালিতে অংশ নিয়েছিলেন।  

ওই সমাবেশে রাহুল গান্ধি বলেন, দেশে দু’টি শব্দের সংঘর্ষ চলছে। একটি শব্দ ‘হিন্দু’ এবং অন্যটি ‘হিন্দুত্ব’। দুটি শব্দের একই অর্থ হতে পারে না। প্রতিটি শব্দের আলাদা অর্থ আছে। দেশের রাজনীতিতে আজ দুটি শব্দের সংঘর্ষ চলছে। একটি শব্দ ‘হিন্দু’, আরেকটি শব্দ ‘হিন্দুত্ব’, এক জিনিস নয়। এই দুটি ভিন্ন শব্দ, উভয়ের ভিন্ন অর্থ আছে। মহাত্মা গান্ধি হিন্দু, গডসে হিন্দুত্ববাদী, পার্থক্য রয়েছে। গান্ধিজী তার সারাজীবন সত্যের সন্ধানে কাটিয়েছেন এবং শেষ পর্যন্ত একজন ‘হিন্দুত্ববাদী’ তার বুকে গুলি করে। একজন হিন্দুত্ববাদী সারাজীবন ক্ষমতার সন্ধানে ব্যয় করে। ক্ষমতার জন্য সবকিছু করতে প্রস্তুত তিনি। তার পথ ক্ষমতার দিকে নিয়ে যায়।

রাহুল গান্ধি বলেন, মহাত্মা গান্ধি বলেছিলেন আমি সত্য চাই, তাকে খোঁজ করছি, আমি ক্ষমতা চাই না। ২০১৪ সাল থেকে হিন্দুত্ববাদীদের রাজত্ব,  হিন্দুদের নয়। এই হিন্দুত্ববাদীদের বের করে দিয়ে হিন্দুদের শাসন আনতে হবে। তিনিই একজন হিন্দু, যিনি সকল ধর্মকে সম্মান করেন।  

এদিকে, রাহুল গান্ধির মন্তব্যের সমালোচনা করে মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন  (‘মিম’) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেছেন, রাহুল এবং কংগ্রেস হিন্দুত্বের জন্য মাঠ প্রস্তুত করেছে। ২০২১ সালে হিন্দুদের ক্ষমতায় আনা একটি ধর্মনিরপেক্ষ এজেন্ডা। চমৎকার! ভারত সব ভারতীয়দের। একা হিন্দুদের নয়। ভারত সব ধর্মের মানুষের এবং যারা কোনো ধর্মে বিশ্বাস করে না তাদেরও বলে মন্তব্য করেন আসাদউদ্দিন ওয়াইসি এমপি।

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।