ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগ করছেন লন্ডন পুলিশের প্রথম নারী কমিশনার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
পদত্যাগ করছেন লন্ডন পুলিশের প্রথম নারী কমিশনার

বাহিনীতে কয়েকটি বিতর্কের জেরে পদত্যাগ করছেন লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রথম নারী কমিশনার ডেম ক্রেসিডা ডিক।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ডেম ক্রেসিডা বলেছেন, লন্ডনের মেয়র সাদিক খান তার নেতৃত্বের প্রতি আস্থা না থাকার কথা স্পষ্ট করে জানিয়েছিলেন। এ কারণে তার সামনে পদত্যাগ করা ছাড়া কোনো বিকল্প ছিল না।

গত সপ্তাহে মেট্রোপলিটন পুলিশের নজরদারি সংস্থা কিছু পুলিশ কমিশনারের অসম্মানজনক নারীবিদ্বেষ, বৈষম্য এবং যৌন হয়রানির বিষয়ে জানতে পারে।

একটি স্বাধীন প্রতিবেদনে ড্যানিয়েল মরগানের অমীমাংসিত হত্যাকাণ্ডের জন্য মেট্রোপলিটন পুলিশ বাহিনীর বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক দুর্নীতির অভিযোগ করা হয়। ১৯৮০-এর দশকে দক্ষিণ-পূর্ব লন্ডনের একটি পাবের কার পার্কিংয়ে কুড়াল দিয়ে হত্যা করা হয়েছিল মরগানকে। তার ভাই অ্যালিস্টার মরগান গত কয়েক দশক ধরে ন্যায়বিচারের জন্য প্রচার চালিয়ে আসছেন। অ্যালিস্টার জানান, মেট্রোপলিটন পুলিশের কমিশনার ডেম ক্রেসিডা তাদের পরিবারকে প্রতিটি স্তরে হতাশ করে আসছিলেন।

ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, আলোচিত সারাহ এভারার্ড মামলা নিয়েও সমালোচনার সম্মুখীন হয়েছেন মেট্রোপলিটন পুলিশের প্রথম নারী কমিশনার। ২০২১ সালের মার্চে এক পুলিশ কর্মী সারাহকে (৩৩) করোনা বিধি ভঙ্গের মিথ্যা অভিযোগে রাজপথ থেকে তুলে নিয়ে ধর্ষণের পর হত্যা করেন।

এর আগে লন্ডনে সন্ত্রাসী সন্দেহে ব্রাজিলের নাগরিক জিন চার্লস ডি মেনেজেসকে গুলি করে হত্যা করে পুলিশ। তখন অপারেশন কার্যক্রমের দায়িত্বে ছিলেন খোদ ডেম ক্রেসিডাই।

সবমিলিয়ে চার বছর কমিশনারের দায়িত্ব পালন করেছেন তিনি। সম্প্রতি আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রীর পরামর্শে লন্ডনে মেট্রোপলিটন পুলিশের কমিশনারকে নিয়োগ দেন রানি। তবে মহানগরের মেয়রের সমর্থন ছাড়া তিনি কাজ করতে পারেন না।

ডেম ক্রেসিডার কার্যকলাপ এবং প্রাতিষ্ঠানিক দুর্নীতি নিয়ে অভিযোগ উঠলেও স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলকে পাশে পেয়েছেন তিনি। এক কঠিন সময়ে দায়িত্ব পালন করা ও পুলিশ বাহিনীতে ক্রমবর্ধমান বৈচিত্র্য আনায় তাকে ধন্যবাদ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।