ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আইসিসি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
রাশিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আইসিসি ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) প্রসিকিউটর করিম খান জানিয়েছেন, ইউক্রেনে রুশ কার্যকলাপের তদন্ত শুরু করেছে আইসিসি।

বৃহস্পতিবার (৩ মার্চ) এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম জি ২৪ ঘণ্টা।

এক বিবৃতিতে করিম খান বলেন, আমি আইসিসি প্রেসিডেন্সিকে পরিস্থিতির সক্রিয় তদন্তের বিষয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছি। প্রমাণ সংগ্রহে আমাদের কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, গত সপ্তাহে ডোনেটস্ক এবং লুহানস্কের বিচ্ছিন্নতাবাদী প্রজাতন্ত্রগুলো ইউক্রেনীয় সৈন্যদের আক্রমণ থেকে আত্মরক্ষার জন্য সহায়তার অনুরোধ করার পরে রাশিয়া একটি বিশেষ সামরিক অভিযান শুরু করে। পশ্চিমা দেশগুলো রাশিয়ার সামরিক অভিযানের তীব্র নিন্দা করেছে এবং মস্কোর ওপর নিষেধাজ্ঞার চাপ বাড়িয়েছে।

এক টুইট বার্তায় প্রসিকিউটর করিম খান জানান, ৩৯টি রাষ্ট্রের রেফারেল পাওয়ার পর ইউক্রেনে আনুষ্ঠানিকভাবে সক্রিয় তদন্ত শুরু হয়েছে। সদস্য রাষ্ট্রগুলোর রেফারেলগুলো একটি তদন্তকে ফাস্ট ট্র্যাক করে। কারণ এটি প্রসিকিউটরকে হেগের আদালতের অনুমোদন নেওয়ার বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ দেয়। এর ফলে সম্পূর্ণ প্রক্রিয়ায় কয়েক মাস বেঁচে যায়।

প্রসিকিউটর জানিয়েছেন, তিনি ইউক্রেনে যুদ্ধপরাধের অভিযোগের জন্য আদালতের অনুমোদন চাইবেন। প্রসিকিউটরের কার্যালয় যে কোনও ব্যক্তি কর্তৃক ইউক্রেনের ভূখণ্ডে যুদ্ধপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ বা গণহত্যার অতীত ও বর্তমান অভিযোগের প্রমাণ সংগ্রহ শুরু করবে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন ছেড়ে পালাচ্ছে লাখো মানুষ।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।