ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনের প্রধান বন্দর ওডেশা দখলের পথে রাশিয়া! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
ইউক্রেনের প্রধান বন্দর ওডেশা দখলের পথে রাশিয়া!  ওডেশা শহরের একটি জনপ্রিয় স্থাপনা

ইউক্রেনের কয়েকটি শহর এরইমধ্যে দখলে নিয়েছে রাশিয়া। এর মধ্যে আছে দেশটির অন্যতম বড় শহর খেরসন।

রাজধানী কিয়েভ থেকে ৩০০ মাইল দক্ষিণের এই নগরীতে বাস করে প্রায় তিন লাখ নাগরিক।

শহরটি দখল করে প্রশাসনিক দফতরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। এ অবস্থায় সেখানকার মেয়র নাগরিকদের জীবন বাঁচানোর আহ্বান জানিয়ে বলেছেন, আপনারা রুশ সেনাদের নির্দেশ মেনে চলুন।   

এদিকে দেশটির প্রধান ও সবচেয়ে বড় নৌবন্দর ওডেশা দখলের সব প্রস্তুতি সম্পন্ন করেছে রুশ সেনাবাহিনী। তারা এখন জলপথে আক্রমণের দিকে যাচ্ছে। সে কারণে বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে,  ওডেশা দখল এখন শুধু সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে।  

অন্যদিকে রুশ হামলার পুরোপুরি জবাব দিতে প্রস্তুত ওডেশা, এমনটাই দাবি করেছেন শহরের মেয়র গেনাডি ট্রুখানভ।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র প্রশাসনের এক কর্মকর্তা দাবি করেছেন, রাশিয়ার বেশ কয়েকটি যুদ্ধজাহাজ ক্রিমিয়া থেকে ওডেশার দিকে এগোচ্ছে। বৃহস্পতিবারই ওই যুদ্ধজাহাজ থেকে বন্দর শহরে হামলা চালাতে পারে রুশ সেনারা।

ইউক্রেনের তৃতীয় বৃহত্তম শহর ওডেশা। ওই দেশের সবচেয়ে বড় বন্দর শহর ও অর্থনীতির অন্যতম মেরুদণ্ড। সোভিয়েত আমলেও এই বন্দর ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, কৃষ্ণ সাগরে ইউক্রেনের জলসীমার ঠিক বাইরে রাশিয়ার নৌবাহিনীর জাহাজগুলো জড়ো হয়েছে এবং রুশ সেনারা পূর্ব দিক থেকে আরও কাছাকাছি চলে আসছে।  

প্রায় তিনশ বছর আগে শহরটি প্রতিষ্ঠিত হয়। এটা ছিল রাশিয়ান সাম্রাজ্যের একটি মুকুট রত্ন এবং সোভিয়েত ইউনিয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক বন্দর।

দোনেৎস্ক এবং লুহানস্কের পূর্ব অঞ্চলের মতো, ওডেসা ২০১৪ সালে রাশিয়ার সমর্থিত একটি বিচ্ছিন্নতাবাদী অভ্যুত্থানের স্থান ছিল যা একটি স্বাধীন রাষ্ট্র গঠনের চেষ্টা করেছিল। সূত্র: নিউ ইয়র্ক টাইমস, আনন্দবাজার

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ