ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ঘাঁটি উন্মোচন করল ইরান 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ঘাঁটি উন্মোচন করল ইরান 

দুটি ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ঘাঁটি উন্মোচন করেছে ইরান। ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি দিবসকে সামনে রেখে এসব ঘাঁটি উন্মোচন করেছেন এই বাহিনীর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি।

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, রোববার (৬ মার্চ) ইমাম হোসেন (আ.)-এর জন্মদিন। ইরানে এই দিনটি আইআরজিসি দিবস হিসেবেও পালন করা হয়।

উঁচু পাহাড়ের অভ্যন্তরে এসব ঘাঁটি নির্মাণ করা হয়েছে। এখানে রাখা হয়েছে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য নানা পাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোন। এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন সহজেই শত্রুর রাডার ও ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম।

আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্স এই প্রথম ড্রোনের ভূগর্ভস্থ ঘাঁটি উন্মোচন করল। এখানে দুই হাজার কিলোমিটার পাল্লার ড্রোনও রয়েছে। এছাড়া এই ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দুটি প্ল্যাটফর্ম ও ড্রোন উৎক্ষেপণের কয়েকটি প প্ল্যাটফর্ম রয়েছে।

দুটি ঘাঁটি উন্মোচনের পর সেগুলো ঘুরে দেখে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করেছেন আইআরজিসি’র কমান্ডার সালামি। এ সময় তার কাছে বিস্তারিত প্রতিবেদন হস্তান্তর করেন অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।