ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীন-রাশিয়ার যুদ্ধ লাগানোর ‘বুদ্ধি’ দিলেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
চীন-রাশিয়ার যুদ্ধ লাগানোর ‘বুদ্ধি’ দিলেন ট্রাম্প! ডোনাল্ড ট্রাম্প

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের বিষয়ে ভারসাম্যমূলক ভূমিকা রাখার চেষ্টা করছে চীন সরকার। ইউক্রেনে হামলার নিন্দা বা সমর্থনে কোনো মন্তব্য এখনো তারা করেনি।

চীনা সরকার ইউক্রেনে রাশিয়ার হামলাকে ‘আগ্রাসন’ হিসেবে উল্লেখ করতেও অস্বীকার করেছে। এতে স্পষ্টই বোঝা যাচ্ছে, রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ করতে চায় না চীন।  

তবে চীনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ কীভাবে লাগতে পারে, সে বিষয়ে একটি কৌশল জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, রিপাবলিকান ন্যাশনাল কমিটির দাতাদের উদ্দেশে দেওয়া বক্তব্যে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের বিমানে চীনের পতাকা লাগিয়ে রাশিয়ায় বোমা ফেলা। এই কাজে নিজেদের এফ-২২এস প্লেন ব্যবহার করা উচিত যুক্তরাষ্ট্রের।  

সাবেক প্রেসিডেন্ট বলেন, ‘এতে আমরা বলতে পারব, চীন করেছে এটা, আমরা করিনি। আর তারা পরস্পর যুদ্ধ শুরু করবে এবং আমরা বসে দেখব’। তার এমন মন্তব্যের পর ওই দাতারা হেসে ওঠেন।  

ট্রাম্পের ওই বক্তব্যের একটি রেকর্ডিংয়ের কথা উল্লেখ করা হয় সংবাদমাধ্যমটিতে। ট্রাম্পের মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক হাস্যরস হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের এই ধরনের মন্তব্য আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে পারে। তবে রাশিয়া কখনই এমন পরিস্থিতিতে ভুল করবে না। কেননা এটা স্বীকৃত যে, চীনারা ‘এফ-২২এস’ প্লেন ব্যবহার করে না।  

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।