ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সুমি শহর এখন ফাঁকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
সুমি শহর এখন ফাঁকা উত্তর-পূর্ব ইউক্রেনের সুমিতে বিধ্বস্ত বাড়ি-ঘর। ছবি: রয়টার্স/বিবিসি

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সুমি থেকে সাধারণ বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ সফলভাবে শেষ হয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দপ্তরের উপপ্রধান কিরিলো তাইমোশেঙ্কো বলেছেন, প্রায় পাঁচ হাজার মানুষ এবং এক হাজারের বেশি ব্যক্তিগত যানবাহন এরই মধ্যে নিরাপদ স্থানে পৌঁছেছে।

তাইমোশেঙ্কো বুধবার (০৯ মার্চ) সকালের দিকে তার টেলিগ্রাম অ্যাকাউন্টে একটি রেলস্টেশনে সুমি শহর ছেড়ে আসা লোকজনের ভিডিও ফুটেজ পোস্ট করেছেন। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

বিবিসি জানিয়েছে, তারা নিরপেক্ষভাবে ভিডিওটি যাচাই করতে পারেনি।

রাশিয়ার সীমান্তবর্তী সুমি শহরে গত কয়েকদিন ধরে ভারী গোলাবর্ষণ করছে রুশ সেনারা। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শুধুমাত্র সোমবার শহরটিতে ২২ জন নিহত হয়েছে, যাদের মধ্যে তিনজন শিশু রয়েছে।

সম্প্রতি ইউক্রেনের সুমি ও ইরপিন শহরে অস্ত্রবিরতি কার্যকর ও মানবিক করিডর খুলে দেওয়ার ঘোষণা দেয় রাশিয়া। এর পরপরই ওই দুই শহর থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

রাশিয়ার সীমান্ত থেকে ৪০ কিলোমিটার দূরে ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সুমি। শহরটিতে প্রায় দুই লাখ ৬০ হাজার মানুষের বাস করতেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।