ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিবিসির প্রতিবেদন

ইউক্রেন ছেড়ে যাওয়াদের ৮ লাখই শিশু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
ইউক্রেন ছেড়ে যাওয়াদের ৮ লাখই শিশু

টানা দুই সপ্তাহ ধরে রাশিয়ার সামরিক অভিযানের ফলে ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া শরণার্থীর সংখ্যা ২০ লাখে পৌঁছেছে বলে জানিয়েছে জাতিসংঘ। এই ২০ লাখের মধ্যে প্রায় ৮ লাখ শিশু রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন।

সংস্থাটি আরও জানিয়েছে, নিরাপদ আশ্রয়ের খোঁজে তাদের মধ্যে অনেকেই অভিভাবক ছাড়া নিজেরাই অন্য দেশে পাড়ি দিচ্ছে।  

সেভ দ্য চিলড্রেন থেকে ইরিনা সাঘোয়ান জানিয়েছেন, অনেক অভিভাবক তাদের সন্তানদের রক্ষায় অন্য দেশে পাঠিয়ে দিচ্ছেন। অনেকে প্রতিবেশী বা বন্ধুদের হাতে তুলে দিচ্ছেন। আর ঘরবাড়ি রক্ষায় নিজেরা দেশেই থেকে যাচ্ছেন। ’

এ পর্যন্ত অন্তত ২০ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

জানানো হয়, ২০ লাখ শরণার্থীর মধ্যে অর্ধেকের বেশি আশ্রয় নিয়েছে পোল্যান্ডে। এ ছাড়া হাঙ্গেরি, স্লোভাকিয়া, মলদোভা, রোমানিয়া, রাশিয়া, বেলারুশেও অনেকে আশ্রয় নিয়েছে।

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে পরাশক্তি রাশিয়া। ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।  
 

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এসআইএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।