ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পাঞ্জাবের মসনদে কেজরিওয়ালের আম আদমি পার্টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
পাঞ্জাবের মসনদে কেজরিওয়ালের আম আদমি পার্টি

দিল্লির মসনদ দখল করে চমকে দিয়েছিল অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (আপ)। এবার পাঞ্জাবের মসনদও দখল করে নিল তার দল।

 

বৃহস্পতিবার (১০ মার্চ) ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফল ঘোষণা হয়। যেখানে চারটিতেই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দেশটির কেন্দ্রের শাসক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। রাজ্যগুলো হলো- উত্তর প্রদেশ, গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ড। তবে কংগ্রেসের দুর্গখ্যাত পাঞ্জাবের মসনদ এবার দখল করে নিয়েছে রাজধানী দিল্লির শাসক দল আম আদমি পার্টি।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, স্বাধীনতা পরবর্তী রাজনৈতিক সমীকরণ ভেঙে কেজরিওয়ালের দল পাঞ্জাবের মসনদে বসতে পারে এমন আভাস পাওয়া যাচ্ছিল বুথ ফেরত জরিপে। ১১৭ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য ম্যাজিক ফিগার ৫৯। তবে সেই ম্যাজিক ফিগার টপকে আপের আসন দাঁড়িয়েছে একশ’র কাছাকাছি। দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের আসন আছে বিশ এর নীচেই।

কংগ্রেসের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী দুটি আসনে নির্বাচন করে দুটিতেই হেরেছেন। আপ প্রার্থীদের কাছে হেরেছেন উপমুখ্যমন্ত্রী ওমপ্রকাশ সোনি, প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিংহ সিধু।  

শিরোমণি আকালি দলের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদল ও তার ছেলেও হেরেছেন নির্বাচনে। অপরদিকে আপ-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান (ধুরি) এবং বিদায়ী বিরোধী দলনেতা হরপাল সিংহ চিমা (দিরবা) বিপুল ভোটে জয়ী হয়েছেন।

পাঞ্জাবে আগের নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ ২০ আসন পেয়েছিল আপ। অপরদিকে কংগ্রেস ৭৭ আসন পেয়ে সরকার গঠন করে।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
কেআই/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।