ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

দেশে চান্স না পেয়ে ইউক্রেন যুদ্ধে ভারতীয় তরুণ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
দেশে চান্স না পেয়ে ইউক্রেন যুদ্ধে ভারতীয় তরুণ! সাইনিকেশ রবিচন্দ্রন

নিজ দেশের সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন সাইনিকেশ রবিচন্দ্রন (২১)। এজন্য আবেদনও করেছিলেন দুই বার।

কিন্তু আশা পূরণ হয়নি। এবার সেই তরুণই যোগ দিয়েছেন ইউক্রেনের সেনাবাহিনীতে।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধ করছেন তামিল যুবক সাইনিকেশ। লড়ছেন চোখে চোখ রেখে।

তামিলনাড়ুর কোয়েম্বাটুরের বাসিন্দা এই তরুণ। ইউক্রেনের খারকিভ অ্যাভিয়েশন ইনস্টিটিউটে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং পড়ছিলেন তিনি। রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের বিরুদ্ধে লড়তে ইউক্রেনের প্যারামিলিটারি ফোর্সে যোগ দিয়েছেন সাইনিকেশ। মূলত স্বেচ্ছাসেবকদের নিয়ে তৈরি জর্জিয়ান ন্যাশনাল লিজন প্যারামিলিটারি ইউনিটে যোগ দিয়েছেন।

তার যোগ দেওয়ার বিষয়টি কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে তামিলনাড়ু সরকার। ২০১৮ সালে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং পড়তে খারকিভে যান সাইনিকেশ। চলতি বছরের জুলাই মাসে তার কোর্স শেষ হয়ে যাওয়ার কথা ছিল।

পরিবারিক সূত্রে জানা যায়, বরাবরই ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চাইতেন সাইনিকেশ। দ্বাদশ শ্রেণি পাস করার পর সেই চেষ্টাও করেন তিনি।

এমনকি যুক্তরাষ্ট্রের সেনা হতে চেন্নাইতে অবস্থিত মার্কিন দূতাবাসের সঙ্গেও যোগাযোগ করেছিলেন। কিন্তু সেখান থেকেও তাকে খালি হাতেই ফিরতে হয়। এরপরই খারকিভে পড়তে যান তিনি।  

২০২১ সালের জুলাই মাসে শেষবার ভারতে আসেন সাইনিকেশ। তখন প্রায় দেড় মাস বাড়িতে ছিলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন তিনি। এরপর ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে পরিবার জানতে পারে যুদ্ধে যোগ দিয়েছেন এই তরুণ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।