ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনে রুশ হামলা

নিজেদের তিন হাজার সেনা নিহতের কথা জানালেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
নিজেদের তিন হাজার সেনা নিহতের কথা জানালেন জেলেনস্কি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি -ফাইল ছবি

রাশিয়ার সঙ্গে সাত সপ্তাহের যুদ্ধে আড়াই থেকে তিন হাজার ইউক্রেনীয় সেনা নিহত এবং আহত হয়েছেন আরও প্রায় ১০ হাজার জন। স্থানীয় সময় শুক্রবার (১৫ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে হতাহতের এ সংখ্যা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

খবর রয়টার্স

সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, এ যুদ্ধে এখন পর্যন্ত ১৯ হাজার থেকে ২০ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। যদিও গত মাসে মস্কো বলেছে, চলমান যুদ্ধে ১ হাজার ৩৫১ রুশ সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৩ হাজার ৮২৫ জন।

শুক্রবার রাতে দেওয়া এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেনের দক্ষিণ ও পূর্ব দিকের পরিস্থিতি ‘এখনো বেশ জটিল’। নিজেদের সশস্ত্র বাহিনীর প্রশংসা করে তিনি বলেন, ‘যুদ্ধক্ষেত্রে আমাদের সেনাবাহিনীর সাফল্য সত্যিই তাৎপর্যপূর্ণ, ঐতিহাসিকভাবেই এর গুরুত্ব আছে। তবে দখলদারদের আমাদের ভূখণ্ড থেকে বিতাড়িত করার জন্য তা যথেষ্ট নয়। তাদের পরাজিত করতে আমাদের আরও কিছু করতে হবে। ’

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ইউক্রেনের জন্য ভারী অস্ত্র পাঠাতে এবং রাশিয়ার তেলের ওপর আন্তর্জাতিক অবরোধ আরোপ করতে মিত্রদেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। উত্তর কোরিয়া, কিউবা, ইরান ও সিরিয়ার মতো রাশিয়াকেও সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দানকারী রাষ্ট্র হিসেবে ঘোষণার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলে এখনও দুই পক্ষের মধ্যে তুমুল লড়াই চলছে। কিয়েভ জানিয়েছে, রুশ সেনাদের হাতে অবরুদ্ধ এ শহরকে পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। রুশ অভিযান শুরুর আগে মারিউপোলে চার লাখ মানুষ বসবাসকরতেন। এরই মধ্যে শহরটিতে এক হাজারের বেশি বেসামরিক মানুষ রুশ হামরায় প্রাণ হারিয়েছেন। আটকা পড়ে আছেন আর কয়েক হাজার মানুষ।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ১৬ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।