ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

রোজায় লোডশেডিংয়ে সিদ্ধ হচ্ছেন পাকিস্তানিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
রোজায় লোডশেডিংয়ে সিদ্ধ হচ্ছেন পাকিস্তানিরা

একদিকে গরম অন্যদিকে বিদ্যুৎ সংকটে নাজেহাল পাকিস্তান। আবহাওয়া অফিস বলছে, তাপপ্রবাহের কবলে পড়তে পারে দেশটি।

স্থানীয় সংবাদপত্র দ্য ডন জানাচ্ছে, বর্তমানে দেশটির শহরের দিকে ছয় থেকে ১০ ঘণ্টা ও গ্রামের দিকে আট থেকে ১৬ ঘণ্টা লোডশেডিং থাকছে। বিদ্যুতের ঘাটতি রয়েছে ছয় থেকে সাত হাজার ইউনিটের, ফলে দেশজুড়ে লোডশেডিং হচ্ছে।

লাহোরের এক বাসিন্দা জানিয়েছেন, বুধবার থেকে লাহোরে আট ঘণ্টা বা তার বেশি সময় ধরে লোডশেডিং হচ্ছে। এর মধ্যে ছয় ঘণ্টা দিনে, দুই ঘণ্টা রাতে। আর গ্রামের দিকে ১২ থেকে ১৪ ঘণ্টা লোডশেডিং থাকছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রমজান মাসে লোডশেডিংয়ের ফলে মানুষের কষ্ট আরও বেড়েছে।

তবে জিও টিভির প্রতিবেদন উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, গ্যাস ও অন্য জ্বালানি সংকটের জন্য তাপবিদ্যুৎ কেন্দ্রগুলোতে উৎপাদন কম হচ্ছে। সেই সঙ্গে প্রচণ্ড গরমে বেড়েছে চাহিদা। সবমিলিয়ে লোডশেডিং বেড়েছে।

পাকিস্তানে এখন বিদ্যুতের চাহিদা প্রায় ২৫ হাজার মেগাওয়াট। কিন্তু উৎপাদন হচ্ছে ১৮ হাজার মেগাওয়াটের মতো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, জ্বালানির সংকট সাময়িক। খুব তাড়াতাড়ি পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হবে।

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফও এ বিষয়ে কড়া নির্দেশ দিয়েছেন। আগামী ১ মে থেকে পাকিস্তানে বিদ্যুৎ ঘাটতির সমস্যা দেখতে চান না তিনি। এ বিষয়ে সম্প্রতি উচ্চ পর্যায়ের বৈঠকও করেছেন।

পরিস্থিতি খতিয়ে দেখার পর এই সমস্যা দূর করতে একটি দীর্ঘকালীন পরিকল্পনাও চেয়েছেন শাহবাজ শরীফ।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।