ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আজভস্তালের সেনারা আত্মসমর্পণ করবেন না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, মে ৯, ২০২২
আজভস্তালের সেনারা আত্মসমর্পণ করবেন না

মারিওপোলের অবরুদ্ধ আজভস্তাল ইস্পাত কারখানায় আটকে পড়া ইউক্রেনীয় সেনারা আত্মসমর্পণ করবেন না বলে আবারও জানিয়েছেন।

রোববার (০৮ মে) অনলাইনে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন তারা।

লেফটেন্যান্ট ইলিয়া সামোয়িলেঙ্কো বলেন, আত্মসমর্পণ আমাদের বিবেচনায় নেই। কারণ রাশিয়া আমাদের জীবনের ব্যাপারে আগ্রহী নয়।

লেফটেন্যান্ট সামোয়িলেঙ্কো আরও বলেন, আত্মসমর্পণ আমাদের জন্য অগ্রহণযোগ্য। আমরা শত্রুকে এত বড় উপহার দিতে পারি না। ধরা পড়া মানে মারা যাওয়া। আমরা এক আগ্রাসনকারীর বিরুদ্ধে লড়ছি, এমন এক শত্রুর বিরুদ্ধে, যারা নিজেদের নৃশংসতার মাধ্যমে ইউক্রেনে আতঙ্কের সঞ্চার করতে চায়।

আজভস্তাল কারখানা থেকে আহত সেনাদের উদ্ধারে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এরই মধ্যে সেখানকার সেনাদের এ মনোভাব জানা গেল।

ইউক্রেনের কর্মকর্তারা শনিবারই জানিয়েছেন, ইস্পাত কারখানায় আশ্রয় নেওয়া সব নারী, শিশু এবং বয়োবৃদ্ধকে সেখান থেকে সরিয়ে আনা হয়েছে। তবে আজভস্তালে এখন বেসামরিক নাগরিক না থাকায় রাশিয়া আক্রমণের মাত্রা বাড়িয়ে দিতে পারে বলে শঙ্কা দেখা দিয়েছে। রাশিয়া আগে থেকেই কারখানার ভেতরে থাকা সেনাদের আত্মসমর্পণ করতে বলেছে।

মারিওপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেছেন, কে বাঁচবে, কে আশ্রয় থেকে বের হবে, আর কে শহরে মারা যাবে, তা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঠিক করছেন।

মেয়র আরও বলেন, অবরুদ্ধ বন্দরনগরীতে এখনো বসবাসরত এক লাখ মানুষকে চলাচলের জন্য অনুমোদন নিতে হচ্ছে, আবার বের হওয়ার জন্য প্রয়োজন পড়ছে আরেক অনুমোদনের।

সূত্র: এএফপি, বিবিসি

বাংলাদেশ সময়: ০০০৭ ঘণ্টা, মে ০৯, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।