ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

২২ বছরে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ৪৫ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ১৩, ২০২২
২২ বছরে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ৪৫ সাংবাদিক

ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০০০ সাল থেকে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ৪৫ জন সাংবাদিক নিহত হয়েছেন।

সবশেষ আল জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহ গত ১১ মে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হন।

আল জাজিরার আরবি সংস্করণে কাজ করতেন শিরিন। ৫১ বছর বয়সী ফিলিস্তিনি-আমেরিকান এই টিভি সংবাদদাতা ‘প্রেস’ লেখা একটি প্রতিরক্ষামূলক জ্যাকেট পরে অন্য সাংবাদিকদের সঙ্গে দাঁড়িয়েছিলেন। তখন তাকে গুলি করা হয়। সঙ্গে সঙ্গে তিনি মুখ থুবড়ে মাটিতে পড়ে যান এবং সেখানেই মারা যান।  

আরেক ফিলিস্তিনি সাংবাদিক আলী আল-সামুদিকে পিঠে গুলি করা হয়েছে। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তার অবস্থা স্থিতিশীল।

আবু আকলেহর মৃত্যু ইসরায়েলি সামরিক বাহিনীর হাতে সাংবাদিকদের নিহত হওয়ার দীর্ঘ লাইনের সর্বশেষ ঘটনা।

ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০০০ সাল থেকে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে অন্তত ৪৫ জন সাংবাদিক নিহত হয়েছেন। তবে ফিলিস্তিনি সাংবাদিক ইউনিয়ন দাবি করেছে, নিহতের সংখ্যা ৫৫ জনের বেশি।

২০২১ সালের মে মাসে গাজায় ইসরায়েলি বিমান হামলায় স্থানীয় ভয়েস অব আল-আকসা রেডিও স্টেশনের সম্প্রচারক ইউসেফ আবু হুসেন নিহত হন। অবরুদ্ধ গাজা উপত্যকায় তার বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয় বলে দাবি তার পরিবার ও সহকর্মীদের।

ওই বছর ১০ মে থেকে ২১ মে পর্যন্ত চলা ১১ দিনের বোমাবর্ষণে কমপক্ষে ২৬০ ফিলিস্তিনি নিহত হয়।  

১৫ মে আল জাজিরা ও বেশ কয়েকটি গণমাধ্যমের ভবন ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে যায়।

২০১৮ সালের এপ্রিলে এক সপ্তাহের মধ্যে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি সাংবাদিক নিহত হন।

আহমাদ আবু হুসেইন গাজা সীমান্তে একটি গণবিক্ষোভ কভার করার সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হন। ১৩ এপ্রিল জেবালিয়ার কাছে বিক্ষোভের সময় পেটে গুলি লেগে মারা যান ২৪ বছর বয়সী ওই যুবক। প্রত্যক্ষদর্শীদের মতে, গাজাভিত্তিক ভয়েস অব দ্য পিপল রেডিও স্টেশনের আলোকচিত্রী হুসেইনও গুলিবিদ্ধ হওয়ার সময় ‘প্রেস’ লেখা প্রতিরক্ষামূলক জ্যাকেট পরেছিলেন।

এর কয়েক দিন আগে ৭ এপ্রিল গাজাভিত্তিক আইন মিডিয়া এজেন্সির ফটোগ্রাফার ইয়াসির মুর্তজা ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত হয়ে মারা যান। ৩০ বছর বয়সী মুর্তাজাও প্রেস লেখা জ্যাকেট পরেছিলেন।  

২০১৪ সালের ৮ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত গাজায় সবচেয়ে প্রাণঘাতী হামলা চালায় ইসরায়েল। এই হামলায় গাজায় কমপক্ষে ২,১০০ জন নিহত এবং ১১,০০০ এরও বেশি লোক আহত হয়েছিল।

ওই বছরটি ছিল ফিলিস্তিনের সাংবাদিকদের জন্য সবচেয়ে মারাত্মক। এ বছর অন্তত ১৭ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয়।

২০০০ সালে দ্বিতীয় ইন্তিফাদার শুরু থেকে ২০১২ সাল পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ২৫ জন সাংবাদিক নিহত হন।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ১৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।