ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বব ডিলান জাদুঘর চালু ওকলাহোমায়, সংগ্রহ লক্ষাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, মে ১৩, ২০২২
বব ডিলান জাদুঘর চালু ওকলাহোমায়, সংগ্রহ লক্ষাধিক

হাতে গিটার আর হারমোনিকা। গলায় সুর।

তার মুখের কথা যেন পৃথিবীর নানা জনপদের বঞ্চিতদের ভাষা।

নোবেলজয়ী কিংবদন্তি বব ডিলানের চেনা রূপ আজও ফুলকি ছড়ায় তরুণ গায়কদের মাঝে। তার পথ ধরেই সৃষ্টি হয়েছে জীবনমুখী নানা গান। ব্যক্তিগত জীবনেও তার সম্পর্কে জানার আগ্রহের কমতি নেই।

সেই আগ্রহ পূরণ করতেই সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওকলাহোমার দ্বিতীয় বৃহত্তম শহর তুলসাতে উদ্বোধন করা হয়েছে বব ডিলান জাদুঘর, যা খ্যাতনামা এই গায়ক ও গীতিকারের কাজ সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য খোলা হয়েছে।

তিন তলা বিশিষ্ট জাদুঘরটি এমনভাবে সাজানো হয়েছে যাতে দর্শকরা নতুন অভিজ্ঞতা পান। এর মাধ্যমে ডিলানের কর্মজীবনের বিভিন্ন পর্যায় সম্পর্কে জানা যাবে।

তুলসার এই জাদুঘরে এক লাখেরও বেশি সংগ্রহ রয়েছে। এর মধ্যে রয়েছে ডিলানের হাতে লেখা কিছু গানের কথা, পূর্বে অপ্রকাশিত রেকর্ডিং, ফটোগ্রাফ, চলচ্চিত্র এবং শিল্পকর্ম।

২০১৬ সালে জর্জ কায়সার ফ্যামিলি ফাউন্ডেশন (জিকেএফএফ) ডিলানের সঙ্গে সম্পর্কিত ছবি, নথি এবং রেকর্ডিং কিনে নেয়। এসব আর্কাইভের মূল্য আনুমানিক ৬০ মিলিয়ন ডলার। তখন অনেকে বিস্মিত হয়েছিলেন, কেন যুক্তরাষ্ট্রের অন্যতম ধনী পরিবার ডিলানের আর্কাইভের এত বড় অংশ কিনে নিল।

পরবর্তীকালে জিকেএফএফ ঘোষণা করে, আর্কাইভের একটি বড় অংশ বব ডিলান জাদুঘরে প্রদর্শিত হবে। একই সঙ্গে যারা সাধারণ দর্শক ডিলানের অনেক কাজ সম্পর্কে জানেন না এবং যারা সত্যিকারের ভক্ত- উভয়ের জন্য একটি অভিজ্ঞতা তৈরি করতে চেয়েছে জিকেএফএফ।

আগামী ২৪ মে ডিলানের বয়স হবে ৮১ বছর। তিনি ১৯৬০ এর দশকে গান গাইতে শুরু করেন এবং বিশ্বব্যাপী ১২৫ মিলিয়নেরও বেশি রেকর্ড বিক্রি করেছেন।

সূত্র:ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, ১২ মে, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad