ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধের মধ্যেই ইউক্রেনীয় ব্যান্ডের ইউরোভিশন জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, মে ১৫, ২০২২
যুদ্ধের মধ্যেই ইউক্রেনীয় ব্যান্ডের ইউরোভিশন জয় ইউক্রেনীয় ব্যান্ড দল কালুশ অর্কেস্ট্রা

দেশের যুদ্ধ-বিধ্বস্ত অবস্থার মধ্যেও প্রতিযোগিতামূলক শো ইউরোভিশন জয় করেছে ইউক্রেনীয় ব্যান্ড দল কালুশ অর্কেস্ট্রা। জাতির জন্য সমর্থন আদায়ের জন্য করা সংগীতের কারণে ইতালির তুরিনে আয়োজিত প্রতিযোগীতায় জয় পায় র‌্যাপ-ফোক ব্যান্ড দলটি।

বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, ঐতিহ্যবাহী লোক সঙ্গীতের সঙ্গে র‌্যাপের মিশ্রনে ইউক্রেনীয় ভাষায় গান পরিবেশন করে কালুশ অর্কেস্ট্রা। স্টেফানিয়া নামে গানটি মূলত ব্যান্ডের প্রধান শিল্পী ওলেহ সিউকের মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে লেখা হয়েছিল। কিন্তু যুদ্ধের মধ্যেই দেশের জন্য জনসমর্থন আদায়ে আর্তি হিসেবে গানটি পরিবেশন করা হয়। এ গানটি দিয়ে প্রথমবারের মতো ইউরোভিশন জয় করে ব্যান্ড দলটি।

টেলিভিশনে প্রচারিত গানটি প্রায় ২ লাখ মানুষ দেখেছে। প্রতিযোগীতায় ৪০টি দেশের ভোটে ২৪ প্রতিযোগীকে হারিয়ে প্রথম হয় কালুশ অর্কেস্ট্রা। জয়ের যাত্রায় তারা সংগ্রহ করে ৬৩১ পয়েন্ট। এপি জানিয়েছে, ইউরোপের জনপ্রিয় গানের আসর ইউরোভিশনে বাড়ি বসে দর্শকরা তাদের পছন্দের প্রতিযোগীকে ভোট দেয়। কালুশ অর্কেস্ট্রা বিপুল পরিমান ভোট আদায়ে সক্ষম হয়, যা অল্পক্ষণেই ব্রিটিশ টিকটক স্টার স্যাম রাইডারকে ছাড়িয়ে যায়।

রোববার (১৫ মে) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কালুশ অর্কেস্ট্রার এ বিজয়কে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, আমাদের সাহস বিশ্বকে মুগ্ধ করে। আমাদের সংগীত ইউরোপকে জয় করেছে।

যারা ইউরোভিশন জয় করে, নতুন বছরে তারাই এ আয়োজন করে থাকে। ফলে আগামী আসরটি আযোজন করতে হবে ইউক্রেনকে। কিন্তু বর্তমানে দেশটি যুদ্ধ পরিস্থিতি এমন পরিস্থিতে পৌঁছেছে, ইউরোভিশন আয়োজন সম্ভব হবে কিনা বোঝা যাচ্ছে না। কিন্তু জেলেনস্কি জানিয়েছেন, আগামী বছর বন্দর শহর মারিউপোলে প্রতিযোগিতাটি তারা আয়োজন করবেন। এ ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করব। আমি নিশ্চিত শত্রুর বিরুদ্ধে যুদ্ধে বিজয় বেশি দূরে নয়।

খবরে আরও বলা হয়, লাইভ পারফরম্যান্সের শেষে মারিউপোল শহর ও আজভস্টাল প্ল্যান্টের জন্য বিশ্ববাসীর প্রতি আবেদন জানান ওলেহ সিউক। ইংরেজিতে তিনি বলেন, অনুগ্রহ করে ইউক্রেনকে, মারিউপোলকে সাহায্য করুন। অ্যাজোভস্টালকে এখনই সাহায্য করুন। ফলাফল ঘোষণার পর পুরষ্কার হাতে নেওয়ার সময় ইউক্রেনীয় প্রবাসী ও বিশ্বজুড়ে যারা ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছেন তাদের ধন্যবাদ জানান। এ সময় তিনি আরো বলেন, জয় ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে এ বছর।

প্রতিযোগীতায় স্যাম রাইডার দ্বিতীয় ও চ্যানেল অব স্পেন তৃতীয় স্থান অর্জন করেছে।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১৫৫০, মে ১৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।