ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ম্যাকডোনাল্ডস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, মে ১৬, ২০২২
রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে ম্যাকডোনাল্ডস রাশিয়ায় ম্যাকডোনাল্ডসের রেস্তোরাঁ

৩০ বছর পর রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক ফাস্টফুড চেইন রেস্তোরাঁ কোম্পানি ম্যাকডোনাল্ডস। এরই মধ্যে প্রতিষ্ঠানটির রেস্তোরাঁগুলো বিক্রির প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।   

গত মার্চে রাশিয়ায় ম্যাকডোনাল্ডসের ৮৫০টি রেস্তোরাঁ সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। এগুলোতে ৬২ হাজার মানুষ কাজ করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে বহুজাতিক ফাস্টফুড চেইন রেস্তোরাঁ কোম্পানিটি।

 ১৯৯০ সালে সালে মস্কোতে ব্যবসা শুরু করে ম্যাকডোনাল্ডস। ওই বছরই সোভিয়েত ইউনিয়নে পশ্চিমা ব্র্যান্ডগুলো ব্যবসা করার অনুমোদন পায়।  

ইউক্রেনে চলমান যুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের প্রতি ইঙ্গিত করে ম্যাকডোনাল্ডস এক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ায় আর ব্যবসা পরিচালনা করার যৌক্তিকতা নেই এবং এসব ম্যাকডোনাল্ডসের মূল্যবোধের সঙ্গে যায় না। ’

ম্যাকডোনাল্ডের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী ক্রিস কেম্পজিনস্কি বলেছেন, ‘রাশিয়া থেকে চলে আসার সিদ্ধান্তটি অত্যন্ত কঠিন ছিল। ’   

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ১৬, ২০২২

ইআর  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa